বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক

  23-06-2019 12:11AM


পিএনএস ডেস্ক: দুর্দান্ত, অবিশ্বাস্য, অসাধারণ! আফগানিস্তানের বিপক্ষে ভারতীয় ক্রিকেট দলের পেসার মোহাম্মদ শামির বোলিং বিশ্লেষণে যাই বলা হোক না কেন, তা যেন কম পড়বে। যিনি শনিবার তুলে নিয়েছেন এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক।

অথচ গত এক বছরে ব্যক্তিগত জীবনে কম ঝড়ঝাপটা বয়ে যায়নি শামির ওপর। স্ত্রীর সঙ্গে পারিবারিক কলহের কারণে থানাহাজত পর্যন্ত ঘুরে আসতে হয়েছে তাকে। কিন্তু সেসবকে থোড়াই কেয়ার করে খেলার মাঠে ঠিকই নিজের জাত চেনালেন ডানহাতি এ পেসার।

আফগান বোলারদের সামনে ভারতীয় ব্যাটসম্যানরা মুখ থুবড়ে পড়লে তাদের সংগ্রহ দাঁড়ায় মাত্র ২২৪ রানের। এত অল্প পুঁজি নিয়েও শেষপর্যন্ত ১১ রানে ম্যাচটি জিতেছে বিরাট কোহলির দল। যার অন্যতম কৃতিত্ব মোহাম্মদ শামির।

ম্যাচ জেতার জন্য ইনিংসের শেষ ৩ ওভারে আফগানিস্তানের করতে হতো ২৪ রান। ঠিক তখন বোলিংয়ে এসে ৪৮তম ওভারে মাত্র ৩ রান খরচ করেন শামি। পরে আবার বল হাতে তুলে নেন শেষ ওভারে, তখন আফগানদের প্রয়োজন ছিল ১৬ রান।

শেষ ওভার করতে এসে প্রথম বলেই বাউন্ডারি হজম করেন শামি। তবে দমে যাননি একদমই। দ্বিতীয় বলটি ডট দিয়ে তৃতীয় বলেই সাজঘরে পাঠিয়ে দেন মোহাম্মদ নবীকে। পরে চতুর্থ ও পঞ্চম বলে আফতা আলম ও মুজিব উর রহমানকে সরাসরি বোল্ড করে চলতি বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক পূরণ করেন শামি।

তার এ হ্যাটট্রিকটি এবারের বিশ্বকাপের প্রথম হ্যাটট্রিক। তবে তার আগে বিশ্বকাপে হ্যাটট্রিক করেছেন আরও ৯ জন বোলার। সবমিলিয়ে বিশ্বকাপে হ্যাটট্রিক করা দশম বোলার শামি।

বিশ্বকাপে হ্যাটট্রিক করা বোলারদের তালিকা
১. চেতন শর্মা - ১৯৮৭
২. সাকলাইন মুশতাক - ১৯৯৯
৩. চামিন্দা ভাস - ২০০৩
৪. ব্রেট লি - ২০০৩
৫. লাসিথ মালিঙ্গা - ২০০৭ (৪ বলে ৪ উইকেট)
৬. কেমার রোচ - ২০১১
৭. লাসিথ মালিঙ্গা - ২০১১
৮. স্টিভেন ফিন - ২০১৫
৯. জেপি ডুমিনি - ২০১৫
১০. মোহাম্মদ শামি - ২০১৯

পিএনএস/ হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন