তামিম নেই, এবারও নতুন মুখ?

  

পিএনএস ডেস্ক : অক্টোবর-নভেম্বরে টানা দুটি হোম সিরিজে তামিম ইকবালের অনুপস্থিতিতে চমক উপহার দিয়েছিলেন নির্বাচকেরা। এবারও তামিম নেই। তাঁর জায়গায় নতুন মুখ দেখার সম্ভাবনা কতটা?

তামিম ইকবাল ছুটি চেয়েছিলেন। তাঁকে ছুটি দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। আফগানিস্তানের বিপক্ষে টেস্ট ও ত্রিদেশীয় টি-টোয়েন্টি সিরিজে বাঁহাতি ওপেনারের বিকল্প খুঁজতেই হচ্ছে নির্বাচকদের। তামিম নেই, তাঁর জায়গায় তবে নতুন মুখ আসছে?

অনেক দিন পর তামিমকে দেখা যাবে না বাংলাদেশ দলে—বিষয়টি এমনও নয়। চোটে পড়ে গত অক্টোবর-নভেম্বরে জিম্বাবুয়ে সিরিজ এবং ডিসেম্বরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে ছিলেন না বাঁহাতি এই ওপেনার। তামিমের অনুপস্থিতিতে দুটি চমক উপহার দিয়েছিলেন নির্বাচকেরা। জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজে সুযোগ পেয়েছিলেন ফজলে রাব্বি আর ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজে সাদমান ইসলাম। ফজলে রাব্বি ব্যর্থ হলেও সাদমান নিজেকে কিছুটা প্রমাণ করেছেন।

এবারও তামিমের অনুপস্থিতিতে নতুন কোনো ওপেনার কিংবা নাম্বার থ্রি পজিশনে নতুন মুখ দেখার সম্ভাবনা আছে বলেই ইঙ্গিত দিলেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন, ‘ওর জায়গায় কাকে নেব সেটি এখনো ঠিক করিনি। কন্ডিশনিং ক্যাম্প শুরু হোক আগে। সবার ফিটনেস দেখি। আমরা গতবার হোম সিরিজে তাকে ছাড়া খেলেছিলাম। এবারও হয়তো নতুন কাউকে দেখতে পারি। এবার কন্ডিশনিং ক্যাম্পে ফিটনেসের ওপর ভীষণ গুরুত্ব দেওয়া হবে। অনুশীলন ক্যাম্প দেখে তার পর আমরা এ ব্যাপারে সিদ্ধান্ত নেব।’

নির্বাচকেরা অবশ্য কিছু বিকল্প ভেবে রেখেছেন, যাঁদের সুযোগ দেওয়া হতে পারে এবারের প্রাথমিক দলে। গত ঢাকা প্রিমিয়ার লিগে দুর্দান্ত ব্যাটিং করা সাইফ হাসান আর মোহাম্মদ নাঈম শেখের মতো দুই তরুণ ওপেনার নির্বাচকদের দৃষ্টিতে আছেন। নাঈম সবশেষ আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে ওয়ানডে সিরিজেও ভালো খেলেছেন। তবে প্রধান নির্বাচক তো বললেনই, যাঁরাই সুযোগ পাবেন স্কিলের আগে ফিটনেস পরীক্ষায় খুব ভালো করতে হবে। চোট আর বাজে ফিল্ডিং বাংলাদেশকে এত ভোগাচ্ছে, ফিটনেস উন্নতি আনার বিকল্প যে নেই।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech