যে কারণে নতুন কোচের সব কথা শুনবেন না মুমিনুল!

  

পিএনএস ডেস্ক: অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ড, ভারত, ওয়েস্ট ইন্ডিজ, শ্রীলঙ্কা—প্রতিটি দলই সরাসরি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলা শুরু করেছে। বাংলাদেশকে সেটি করতে হচ্ছে না। টেস্ট চ্যাম্পিয়নশিপের আগে ঝালিয়ে নেওয়ার সুযোগ পাচ্ছে আফগানিস্তানের বিপক্ষে টেস্ট খেলে।

আর তাই ম্যাচের আগে প্রস্তুত হচ্ছেন মুমিনুল হকও। এশিয়া কাপে শেষ ওয়ানডে খেলেছিলেন তিনি। না চাইলেও আপাতত তাই তার গায়ে ‘স্পেশালিস্ট টেস্ট ক্রিকেটার’-এর তকমা। নিজেকে শুধুই এক ফরম্যাটের স্পেশালিস্ট হিসেবে মেনে না নিলেও মুমিনুল বলছেন, সেটা একদিক দিয়ে ভালই হয়েছে বাংলাদেশ ক্রিকেটের জন্য।

এদিকে বৃহস্পতিবার (২২ আগস্ট) বাংলাদেশ ক্রিকেটের নতুন দায়িত্ব নেওয়া দক্ষিণ আফ্রিকার সাবেক কোচ রাসেল ডমিঙ্গো দ্বিতীয় দিনের মতো টাইগারদের নিয়ে কাজ করলেন। তবে কন্ডিশনিং ক্যাম্প চলাতে রিয়াদ-মুশফিকদের মূল নজর ছিল ফিটনেসে। তবুও রাসেল ডমিঙ্গো টুকটাক কাজ করেছেন শিষ্যদের নিয়ে।

ক্যাম্প শেষে প্রধান কোচ নিয়ে মন্তব্য করেছেন টেস্ট ক্রিকেটের খেলোয়াড় তকমা পাওয়া মুমিনুল হক। মুমিনুল মনে করেন কোচ থেকে যতটুকু নেওয়ার দরকার ততটুকুই নিবেন।

মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার ক্যাম্প শেষে মুমিনুল বলেন, ‘সবার একজন ব্যক্তিগত কোচ থাকে। আমি ওনার (ডমিঙ্গো) কাছ থেকে সবকিছু নেব, এমন না বিষয়টা। উনি যে পরামর্শ দেবে, যেটা আমার জন্য দরকার সেটা নেব। আমার যদি ভালো লাগে তাহলে ওভাবে নেব।’ অর্থ্যাৎ তার পরামর্শ যদি নিজের জন্য প্রয়োজন হয় তবেই নিবেন মুমিনুল।

‘কোচ কী চাচ্ছে ওটা চিন্তা না করে নিজের কাজ ঠিকভাবে করলেই হয়। যেমন আপনি যদি ফিটনেসের দিক দিয়ে বা ব্যাটিং-বোলিংয়ে ভালো করেন তাহলে দুনিয়ার যত ভালো কোচ হোক বা যত খারাপ কোচ হোক আপনাকে এমনিতেই নেবে’, যোগ করেন মুমিনুল হক।

প্রসঙ্গত, মাত্র ১১ টেস্টে ১ হাজার রানের মাইলস্টোন ছুঁয়েছেন মুমিনুল। টানা ১১ টেস্টে ফিফটির ইনিংসে টেস্ট লিজেন্ডারিদের করেছেন হতভম্ব। টানা ফিফটির রেকর্ডে তার উপর শুধুই প্রোটিয়া ক্রিকটার ডি ভিলিয়ার্স।

৩৫ টেস্টে ২৫৫৮ রানে মুমিনুলের সেঞ্চুরি ৮টি। বাংলাদেশ ব্যাটসম্যানদের মধ্যে টেস্ট গড় (৪১.৯৩) সবার উপরে মুমিনুলের। অথচ, অন্য ফরমেটের ক্রিকেটে ব্রাত্য বলে টেস্টের জন্য কি লম্বা প্রতীক্ষায়ই না থাকতে হচ্ছে তাকে।

এবার ৯ মাসের অপেক্ষা শেষে টেস্টের নবজাতক আফগানিস্তানকে পাচ্ছেন মুমিনুল।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech