তৃতীয় দিন শেষে আফগানদের ৩৭৪ রানের লিড

  07-09-2019 06:27PM

পিএনএস ডেস্ক : চট্টগ্রাম টেস্টে তৃতীয় দিন সকালে ২০৫ রানে প্রথম ইনিংসে অলআউট হয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে ১৩৭ রানের লিড নিয়ে শুরু করে আফগানিস্তান। শুরুতে ২৮ রানে ৩ উইকেট হারিয়ে ফেললেও ইব্রাহিম জাদরান ও আসগর আফগানের দৃঢ়তায় তৃতীয় দিন শেষে ৩৭৪ রানের বিশাল লিড নিয়েছে আফগানিস্তান।

আফগানদের এই লিডটা আরও বড় হতে পারতো, কিন্তু আকাশ মেঘাচ্ছন্ন থাকায় আলোক স্বল্পতার কারনে ৪৫ মিনিট আগেই শেষ হয়েছে চট্টগ্রাম টেস্টের তৃতীয় দিন।

দিনের শুরুতেই তাইজুলকে (১৪) ফেরান আফগান অধিনায়ক রশিদ খান। এরপর নাঈম হাসানকে (৭) ফিরিয়ে বাংলাদেশের ইনিংসের ইতি টানেন রশিদ। ৪৮ রান করে অপরাজিত ছিলেন মোসাদ্দেক।

১৩৭ রানে এগিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে সাকিবের প্রথম ওভারেই দুই উইকেট হারিয়ে বসে আফগানরা। ইহসানুল্লাহকে ৪ ও প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান রহমত শাহকে প্রথম বলেই শূন্য রানে ফিরিয়ে দেন সাকিব৷ এরপর হাশমতউল্লাহকে নাঈম হাসান ১২ রানে ফিরিয়ে দিলে ২৮ রানেই ৩ উইকেট হারায় আফগানরা। শেষ পর্যন্ত এই ৩ উইকেটেই ৫৬ রান নিয়ে লাঞ্চে যায় তারা।

৩ উইকেটে ৫৬ রান নিয়ে দ্বিতীয় সেশনের খেলা শুরু করে আফগানিস্তান। দুই ব্যাটসম্যান আসগর আফগান ও ইব্রাহিম জাদরান প্রায় পুরোটা সেশন ব্যাট করেন৷ তারা যোগ করেন ১০৮ রান দুজনেই তুলে নেন অর্ধশতক। তবে সেশনের শেষদিকে তাইজুলের বলে সাকিবের কাছে লেগ স্লিপে ক্যাচ দিয়ে ৫০ রানে ফিরে যান আসগর আফগান৷

তৃতীয় সেশনের শুরুতেই ৮৭ রান করা জাদরানকে ফেরান নাইম।জীবনের শেষ টেস্ট খেলা নাবীকে ৮ রানে ফেরত পাঠান মিরাজ। এরপর অধিনায়ক রশিদ খান দ্রুতগতিতে রান তুললেও ব্যক্তিগত ২৪ রানেই তাকে প্যাভিলিয়নের পথ দেখান নাইম। আর দিনের শেষের দিকে কায়েস আহমেদকে এলবিডব্লিউ এর ফাঁদে ফেলে বিদায় করেন সাকিব।

অন্যদিকে দিনের শুরুতে ১১ রানে শেষ দুই উইকেট হারালে নিজেদের প্রথম ইনিংসে ২০৫ রানেই অল আউট হয় বাংলাদেশ। ফলে প্রথম ইনিংসে ১৩৭ রানের লিড পায় আফগানিস্তান।

৮ উইকেটে ১৯৪ রান নিয়ে ব্যাট করতে নেমে দিনের তৃতীয় বলেই তাইজুলের উইকেট হারায় বাংলাদেশ। এরপর শেষ নাইম হাসানের সাথে শেষ উইকেটে মোসাদ্দেক আর ১১ রান যোগ করলে শেষ পর্যন্ত ২০৫ রানে অল আউট হয় বাংলাদেশ৷ ফলে ১৩৭ রানের লিড পায় আফগানরা। দলের পক্ষে মোসাদ্দেক হোসেন সর্বোচ্চ ৪৮ রান করেন।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন