বাংলাদেশকে ৩৯৮ রানের টার্গেট দিল আফগানিস্তান

  08-09-2019 12:58PM

পিএনএস ডেস্ক : চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ দিনের খেলায় মুখোমুখি হয় বাংলাদেশ বনাম আফগানিস্তান। যেখানে আফগানিস্তান নিজেদের দ্বিতীয় ইনিংসে সবকটি উইকেট হারিয়ে ২৬০ রান করে। ফলে চট্রগ্রাম টেস্ট জিততে হলে টাইগারদের প্রয়োজন ৩৯৮ রান। যা করতে পারলে নিজেদের সর্বোচ্চ রান তাড়া করে জেতার রেকর্ড গড়তে হবে সাকিবদের।

রোববার (৮ সেপ্টেম্বর) চতুর্থ দিনে আফগানদের হয়ে ব্যাটিংয়ে নামেন দুই অপরাজিত ব্যাটসম্যান আফসার জাজাই ও আহমেদ জাই। টাইগার বোলাররা আজও দ্রুত উইকেট না তুলতে পারলেও মুশফিকের অসাধারণ এক রান আউটে ফিরে গেছেন আহমেদ জাই। পরের ওভারের প্রথম বলেই জহির খানকে ফেরত পাঠিয়ে আফগানদের দ্বিতীয় ইনিংসে ২৬০ রানেই থামিয়ে দেন মিরাজ।

বৃষ্টির কারণে আজ চতুর্থ দিনে ২ ঘণ্টা ১০ মিনিট বিলম্বে, ১১টা ৫০ মিনিটে শুরু হয় বাংলাদেশ-আফগানিস্তানের মধ্যকার একমাত্র টেস্টের খেলা। সাধারণ নিয়মে আজ খেলা শুরু হওয়ার কথা ছিল ২০ মিনিট আগে, তথা ৯টা ৪০ মিনিটে।

প্রায় পৌনে ১২টায় খেলা শুরু হলেও প্রথম সেশন শেষ হবে ১টা বাজে। অর্থাৎ ১ ঘণ্টা ১০ মিনিট খেলা হওয়ার পরই লাঞ্চ ব্রেক। এরপর ১টা ৪০ থেকে ৩টা ৪০-এ হবে দ্বিতীয় সেশন এবং ৪টা থেকে ৫টা ৪০ পর্যন্ত হবে তৃতীয় সেশন। সব মিলিয়ে আজ ৭৩ ওভার খেলা হওয়ার সম্ভাবনা রয়েছে। যদিও সেটা নির্ভর করছে আলো কতক্ষণ থাকে তার ওপর।

প্রথম ইনিংসেই ৫ উইকেট নিয়ে বাংলাদেশের ব্যাটসম্যানদের সামনে আতঙ্কে পরিণত হয়েছেন রশিদ খান। দ্বিতীয় ইনিংসে তার ঘূর্ণির সামনে টাইগার ব্যাটসম্যানরা কতক্ষণ টিকতে পারে সেটাই দেখার বিষয়।

চট্টগ্রামের এই জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে চতুর্থ ইনিংসে রান তাড়া করে জয়ের রেকর্ড আছে মাত্র ৩টি। তবে এই ভেন্যুতে বাংলাদেশ এখনও পর্যন্ত তাড়া করে জেতেনি কোনও ম্যাচেই।

চতুর্থ ইনিংসে এর আগে বাংলাদেশের জয়ের রেকর্ড রয়েছে সর্বোচ্চ ২১৯ রান তাড়া করার। রান তাড়া করে বাংলাদেশের জয়গুলোর মধ্যে রয়েছে, ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে। ওই ম্যাচে ২১৫ রান তাড়া করে জিতেছিল সাকিব আল হাসানের দল।

২০১৪ সালে জিম্বাবুয়ের বাংলাদেশ জিতেছিল ১০১ রান তাড়া করে। ২০১৭ শ্রীলঙ্কার বিপক্ষে ১৯১ রান তাড়া করে জিতেছিল টাইগাররা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন