১০ বছর পর বাছাইপর্বে থামল ইংল্যান্ডের অজেয় যাত্রা

  

পিএনএস ডেস্ক:অবশেষে বাছাইপর্বে থামল ইংল্যান্ডের অজেয় যাত্রা। সেই ২০০৯ সালের ১০ অক্টোবর, সবশেষ বাছাইপর্বের ম্যাচে হেরেছিল ইংল্যান্ড। ইউক্রেনের বিপক্ষে সেই হারের পর ৪৩ ম্যাচ ধরে সাবেক বিশ্ব চ্যাম্পিয়নরা ছিল অজেয়। ড্র করেছিল ৯ ম্যাচে, জয় ছিল ৩৪টি।এবার দশ বছরের সেই অপরাজিত থাকার অনন্য রেকর্ড থামল চেক রিপাবলিকের কাছে হেরে।

শুক্রবার (১১ অক্টোবর) রাতে ইউরো বাছাইপর্বের ম্যাচে চেক রিপাবলিকের কাছে ২-১ গোলে হেরেছে ইংল্যান্ড।

শুরুটা যদিও ভালোই হয়েছিল ইংলিশদের। খেলা শুরুর মাত্র পঞ্চম মিনিটেই ডি-বক্সে লুকাস মাসোপুস্ট মিডফিল্ডার রাহিম স্টার্লিংকে ফাউল করলে পেনাল্টি পায় রাশিয়া বিশ্বকাপের সেমিফাইনালিস্টরা। সহজ স্পট কিকে দলকে এগিয় দেন অধিনায়ক হ্যারি কেন।

গোল হজম করার পর পাশার দান যেন উল্টে যায়। ৪ মিনিট পরেই গোল শোধ করে দেন চেক তারকা জ্যাকাব ব্রাবেচ। এরপর থেকে খেই হারিয়ে গেলে গ্যারেথ সাউথগেটের শিষ্যরা। এর ফায়দা তুলে নিয়ে ৮৫তম মিনিটে জয়সূচক গোল করেন চেক স্ট্রাইকার জেডনেক অন্দ্রাসেক।

প্রথমার্ধে গোলের জন্য ১০টি শট নেয় চেক রিপাবলিক। ইংল্যান্ডের সবশেষ ৭৮ ম্যাচে এ নিয়ে কেবল দ্বিতীয়বার তাদের কোনো প্রতিপক্ষ বিরতির আগে গোলের জন্য ১০ কিংবা তার বেশি শট নিল।

চেক রিপাবলিকের কাছে হেরে যাওয়ার পরও অবশ্য ‘গ্রুপ’র শীর্ষেই আছে ‘থ্রি লায়ন্স’রা। ৫ ম্যাচে ৪ জয়ে ১২ পয়েন্ট তাদের। চেক রিপাবলিকেরও পয়েন্ট একই। তবে ইংলিশদের চেয়ে এক ম্যাচ বেশি খেলায় এবং গোল ব্যবধানে পিছিয়ে থাকায় দ্বিতীয় স্থানে আছে দলটি।

এদিকে, আইসল্যান্ডের মাঠ থেকে ১-০ গোলের জয় নিয়ে ফিরেছে ফ্রান্স।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech