যে ১০ কারণে ভারতের কাছে হারলো বাংলাদেশ!

  08-11-2019 03:53PM

পিএনএস ডেস্ক:দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারতের কাছে ৮ উইকেটের বড় পরাজয়ের পর টাইগার অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ ম্যাচ পরবর্তী বলেছেন- ‘আমাদের ২০-৩০ রান কম হয়েছিল’। কিন্তু পরাজয়ের কারণ কি এটুকুই? ভারতের মাটিতে প্রথমবার ভারতকে হারিয়ে দিল্লিতে বাংলাদেশ যে কীর্তি গড়েছিল তার রেশ হারালো গুজরাটের রাজকোটে।

বৃহস্পতিবার রাতে বাংলাদেশের দেয়া ১৫৩ রানের লক্ষ্য তাড়া করতে নেমে অধিনায়ক রোহিত শর্মার ৪৩ বলে ৮৫ রানের বিধ্বংসী ইনিংসে ৪ ওভার ও ৮ উইকেট হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় স্বাগতিকরা। এই ম্যাচে বাংলাদেশের হারের কারণগুলো একটু খুঁজে দেয়া যাক-

* বারবার সুযোগ পেয়েও টপ অর্ডার ব্যাটসম্যানরা পুরোপুরিভাবে সফল হতে পারেননি। লিটন দাস দু’বার জীবন পেয়েও ইনিংস লম্বা করতে পারেননি।

* প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচেও আশা জাগিয়ে ফিরেছেন উদীয়মান অপেনার নাঈম শেখ।

* প্রথম ম্যাচে জয়ের নায়ক মুশফিকুর রহিম রানের দেখা পাননি।

* প্রথম ম্যাচে মতো দ্বিতীয় ম্যাচেও ভালো শুরু করলেও ভালো ফিনিসার হতে পারেনি সৌম্য সরকার।

* ১৯তম ওভারে মাহমুদউল্লাহ রিয়াদ আউট না হলে রানটা হয়তো ১৬৫-১৭০ হয়ে যেতো।

* মাঝে আফিফ হোসেন ও শেষ দিকে সুযোগ পেয়েও মোসাদ্দেকের নিজেকে প্রমাণ করতে না পারা।

* প্রথম ম্যাচের মতো দ্বিতীয় ম্যাচে মোস্তাফিজুর রহমানের অনিয়ন্ত্রিত ও খরুচে বোলিং।

* আল-আমিন বল হাতে রানের লাগাম টেনে ধরলেও অপর প্রান্তে শফিউলের ব্যয়বহুল ওভার।

* একমাত্র সফল বোলার হিসেবে লেগস্পিনার আমিনুল ইসলাম বিপ্লব ভারতীয় ব্যাটসম্যানদের বেঁধে রেখে একাই ২ উইকেট তুলে নিলেও তাকে যোগ্য সঙ্গ দিতে না পারা।

* সর্বোপরি কখনও আক্রমণাত্মক ও কখনও রক্ষণাত্মক ক্রিকেট খেলা পরাজয়ের আরও একটি কারণ। কেননা, প্রথম ইনিংসে শুরুর কয়েক ওভার লিটন ও নাঈম যেভাবে ব্যাট করেছে সময়ের সঙ্গে সঙ্গে সেই গতি হারিয়েছে পরের ব্যাটসম্যানরা।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন