কারাতের নিজস্ব ভেন্যু চাইলেন স্বর্ণজয়ীরা

  



পিএনএস ডেস্ক: এসএ গেমসে এখন পর্যন্ত যে চারটি স্বর্ণ জিতেছে বাংলাদেশ, তার মধ্যে তিনটিই এসেছে কারাতে থেকে। ৩ স্বর্ণ, ৩ রৌপ্য ও ১২ ব্রোঞ্জ জয়ী কারাতে দল আজ (বৃহস্পতিবার) রাতে দেশে ফিরেছে। সেই সঙ্গে ছিল খোখো দল। গেমসে পুরুষ খোখো দল পেয়েছে রৌপ্য এবং মেয়েরা ব্রোঞ্জ।

অনেক ব্যর্থ ফেডারেশনের নিজস্ব ভেন্যু থাকলেও নেই কারাতের মতো কিছু সম্ভাবনাময় খেলার। আজ এ ভেন্যুতে তো কাল অন্য ভেন্যুতে অনুশীলন করতে হয় তাদের। তাই দেশে ফিরে স্বর্ণজয়ী কারাতে খেলোয়াড়রা আগামীতে আরো ভালো ফলাফলের প্রত্যাশায় অনুশীলনের জন্য স্বতন্ত্র ভেন্যু দাবি করেছেন।

‘আমরা যদি নিজেদের ভেন্যুতে সারা বছর অনুশীলন করতে পারি, তাহলে আগামীতে আরো ভালো করবো। তাই আমরা চাই আমাদের যেন নিজস্ব ভেন্যু করে দেয়া হয়’-ঢাকায় ফিরে বলেছেন স্বর্ণজয়ী হোমায়রা আক্তার অন্তরা শেফা।

২০১০ সালে ঢাকা এসএ গেমসে কারাতে থেকে এসেছিল চারটি স্বর্ণ পদক। এবার পেয়েছে তিনটি। চারটিও হতে পারতো। কিন্তু মারজান আক্তার প্রিয়া দলগত ইভেন্টে আহত হয়ে হাসপাতালে যাওয়ায় বাংলাদেশকে থাকতে হয় তিন স্বর্ণ নিয়েই।

গত গুয়াহাটি ও শিলং এসএ গেমসে কারাতে ডিসিপ্লিন ছিল না। এক আসর বাদে আবার ডিসপ্লিনটি অন্তর্ভূক্ত হওয়ায় বাংলাদেশের ঝুলিতে এই খেলা থেকে যোগ হয়েছে তিনটি স্বর্ণ, ৩ রৌপ্য ও ১২ ব্রোঞ্জ পদক। যদিও এবার এই খেলায় দল পাঠায়নি ভারত। তাই আগেই অনুমিত ছিল কারাতে থেকে এবার স্বর্ণ আসবে।

ভারত না থাকাতেই কি আমরা তিন স্বর্ণ পেলাম? এমন প্রশ্নের জবাবে কারাতে দলের কোচ মো. জসিম উদ্দিন জানিয়েছেন, ‘না। ঠিক তা নয়। ভারত থাকলেও আমরা স্বর্ণ জিততাম।’

এখন পর্যন্ত গেমসে সফল ডিসিপ্লিনের ক্রীড়াবিদরা ঢাকায় ফিরলে হযরত শাহ জালাল আন্তর্জাতিক বিমান বন্দরে তাদের ফুল ও মিষ্টি দিয়ে অভ্যর্থনা জানান বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের সহসভাপতি মাহবুব আরা গিনি এমপি।

গেমসের আগে কারাতে দলের আবাসিক ক্যাম্প ছিল বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে। বিমান বন্দর থেকে ক্রীড়াবিদরা সেখানেই ফিরেছেন। তবে এর মধ্যে মারজান আক্তার প্রিয়াকে বিমান বন্দর থেকেই তার বাবা ব্যক্তিগত গাড়ীতে করে বাসায় নিয়ে যান। স্বর্ণজয়ী অন্য দুইজন মোহাম্মদ আল আমিন আর হোমায়রা আক্তার অন্তরা শেফা দলের সঙ্গে আমি স্টেডিয়ামে যান।

কারাতে ও খোখো দ্বিতীয় বহর হিসেবে নেপাল থেকে দেশে ফিরলো। এর আগে ভলিবল দল ঢাকায় ফিরেছে গতকাল (বুধবার)। এবারের গেমসে ২৬ ডিসিপ্লিনের মধ্যে ২৫ টিতে অংশ নিচ্ছে বাংলাদেশ।

গেমসের পঞ্চম দিন শেষে বাংলাদেশ অন্য যে স্বর্ণটি এসেছে তা তায়কোয়ানদো থেকে। গেমসের এ আসরে তায়কোয়ানদো খেলোয়াড় দিপু চাকমার হাত ধরে এসেছিল বাংলাদেশের প্রথম স্বর্ণ।

তার পরের তিন স্বর্ণই কারাতে থেকে। মোহাম্মদ আল আমিন হোসেন, মারজান আক্তার প্রিয়া ও হোমায়রা আক্তার অন্তরা শেফা স্বর্ণ জিতেছেন এ ডিসিপ্লিন থেকে।

পিএনএস/হাফিজ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন