রাসেল ঝড়ে চট্টগ্রামকে বিদায় করে ফাইনালে রাজশাহী

  

পিএনএস ডেস্ক : বঙ্গবন্ধু বাংলাদেশ প্রিমিয়ার লিগের কোয়ালিফায়ার-২তে চট্টগ্রামকে ২ উইকেটে হারিয়ে ফাইনাল নিশ্চিত করেছে রাজশাহী রয়্যালস। ফাইনালে রাজশাহীর প্রতিপক্ষ খুলনা টাইগার্স। এর আগে ২০১৬ সালের বিপিএলে ফাইনালে খেলে ঢাকার বিপক্ষে হেরে রানার্সআপ হয়েছিল রাজশাহী। আগামী ১৭ জানুয়ারি ফাইনাল দিয়েই পর্দা নামবে বঙ্গবন্ধু বিপিএলের।

টস হেরে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ২০ ওভারে ৯ উইকেট হারিয়ে ১৬৪ রান তুলেছে চট্টগ্রাম। জবাবে আন্দ্রে রাসেলের ব্যাটিং তান্ডবে ৪ বল বাকি থাকতেই ফাইনাল নিশ্চিত করে রাজশাহী। ২২ বলে ৫৪ রান করেন আন্দ্রে রাসেল।

এর আগে শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে দলীয় ৩ ওভারে ২২ রানে ফেরেন ওপেনার জিয়াউর রহমানের উইকেট হারায় চট্টগ্রাম। তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ে নেমে গেইলের সঙ্গে ২৩ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন ইমরুল কায়েস। জিয়া-ইমরুল ফিরলেও ব্যাটিং তাণ্ডব অব্যাহত রাখেন গেইল। মাত্র ১৮ বলে ৫টি চার ও ৪টি ছক্কায় বিপিএল চলতি আসরের চতুর্থ ম্যাচে প্রথম ফিফটি তুলে নেন চট্টগ্রামের এ ক্যারিবীয় ওপেনার।

তবে ফিফটির পর নিজের ইনিংসটা লম্বা করতে পারেননি গেইল। আফিফ হোসেনের করা ওভারের প্রথম বলে ছক্কা হাঁকান গেইল। ঠিক পরের বলে ছক্কা হাঁকাতে গিয়ে বিভ্রান্ত হন। তার স্ট্যাম্প ভেঙে যায়। ২৪ বলে ৫টি ছক্কা আর ৬টি চারের সাহায্যে ৬০ রান করে ফেনের গেইল।

২ উইকেটে ৯৭ রান করা চট্টগ্রাম এরপর খেই হারিয়ে ফেলে। এরপর মাত্র ২৭ রানের ব্যবধানে গেইল-মাহমুদউল্লাহ-নুরুল হাসান সোহান এবং চাদউইক ওয়ালটনের উইকেট হারিয়ে কোণঠাসা হয়ে যায় চট্টগ্রাম। দলীয় ৯৭ রানে তৃতীয় ব্যাটসম্যনা হিসেবে গেইল আউট হওয়ার পর দায়িত্বশীলতার পরিচয় দিতে পারেননি অধিনায়ক মাহমুদউল্লাহ রিয়াদ। সাজঘরে ফেরার আগে মাত্র ১৭ বলে তিন চার ও ৩ ছক্কায় ৩৩ রান করে ফেরেন রিয়াদ।

শেষ দিকে ব্যাটসম্যানদের আসা-যাওয়ার মিছিলে একাই প্রতিরোধ গড়েন চট্টগ্রামের শ্রীলংকান ক্রিকেটার অ্যাশলে গুনারত্নে। ইনিংস শেষ হওয়ার ৭ বল আগে সাজঘরে ফেরার আগে ২৫ বলে ৩১ রান করেন তিনি। ৯ উইকেটে ১৬৪ রানে থামে চট্টগ্রাম। রাজশাহীর হয়ে দুটি করে উইকেট নেন দলটির দুই পাকিস্তানি বোলার মোহাম্মদ ইরফান ও মোহাম্মদ নওয়াজ।

১৬৫ রানের জবাবে ইরফান শুক্কুর (৪৫) ও আন্দ্রে রাসেলের(৫৪) ব্যাটিং ঝলকে ৪ বল বাকি থাকতেই ফাইনাল নিশ্চিত করে রাজশাহী রয়্যালস।

পিএনএস/জে এ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন