সিরিজে সমতা ফেরাতে ইতিহাস গড়তে হবে দক্ষিণ আফ্রিকাকে

  27-01-2020 01:07PM


পিএনএস ডেস্ক: ওয়ান্ডারার্সে চলতি সিরিজের চতুর্থ তথা শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকার সামনে জয়ের জন্য ২৬৬ রানের লক্ষ্যমাত্রা ঝুলিয়ে দিল ইংল্যান্ড। দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডকে অল্প রানের বেঁধে রাখতে সক্ষম হলেও প্রথম ইনিংসের কমতি থাকায় জয়ের লক্ষ্যে পৌঁছাতে লম্বা পথ পার হতে হবে প্রোটিয়াদের।

প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৪০০ রানের জবাবে ব্যাট করতে নেমে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়ে যায় ১৮৩ রানে। ২১৭ রানের বিশাল ব্যবধানে এগিয়ে থাকা সত্ত্বেও ডু’প্লেসিদের ফলোঅন করায়নি জো রুটরা। পরিবর্তে নিজেরাই দ্বিতীয় দফায় ব্যাট করতে নামে ইংল্যান্ড।

তৃতীয়দিন শেষে ইংল্যান্ড তাদের দ্বিতীয় ইনিংসে অলআউট হয়ে যায় ২৪৮ রানে। অর্থাৎ জয়ের জন্য শেষ ইনিংসে দক্ষিণ আফ্রিকাকে করতে হবে ৪৬৬ রান। হাতে দু’দিনের পর্যাপ্ত সময় থাকলেও এই টেস্ট জিতে চার ম্যাচের সিরিজে সমতা ফেরানো সহজ হবে না প্রোটিয়াদের।

জোহানেসবার্গের ইতিহাসও এক্ষেত্রে দক্ষিণ আফ্রিকার পক্ষে যাবে না। কেননা, এই মাঠে শেষ ইনিংসে সব থেকে বেশি ৩১০ রান তাড়া করে জয়ের রকের্ড রয়েছে। সুতরাং প্রোটিয়াদের চলতি টেস্ট জিততে হলে ইতিহাস গড়তে হবে।

দক্ষিণ আফ্রিকার হয়ে প্রথম ইনিংসে কুইন্টন ডি’কক সর্বোচ্চ ৭৬ রান করে আউট হন। ৯ নম্বরে ব্যাট করতে নেমে প্রিটোরিয়াস করেন ৩৭ রান। বাকিদের মধ্যে দু’অঙ্কের রান বলতে এলগারের ২৬ ও মালানের ১৫। মার্ক উড ৫টি এবং একস ও স্টোকস ২টি করে উইকেট নেন।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সয়ে সর্বোচ্চ ৫৮ রান করেন অধিনায়ক জো রুট। সিবলি ৪৪, স্যাম কারান ৩৫, স্টোকস ২৮ ও ক্রাউলি ২৪ রানের যোগদান রাখেন। হেনড্রিক্স প্রোটিয়াদের হয়ে দ্বিতীয় ইনিংসে ৫টি উইকেট নেন। ২টি করে উইকেট প্রিটোরিয়াস ও নর্তজের। সিরিজ, ইতিহাস, দক্ষিণ আফ্রিকা

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন