ইংল্যান্ডের বিশাল জয়

  28-01-2020 12:29AM



পিএনএস ডেস্ক: সিরিজের প্রথম ম্যাচটি বেশ বড় ব্যবধানেই হেরেছিল ইংল্যান্ড। চার ম্যাচের সিরিজ হওয়ায় ঘুরে দাঁড়ানো যথেষ্ঠ সুযোগ ছিলো তাদের সামনে। সে সুযোগটি বেশ ভালোভাবেই নিয়েছে জো রুটের দল। পরের তিন ম্যাচ জিতে সিরিজটাও নিজেদের করে নিয়েছে তারা।

জোহানেসবার্গে সিরিজের শেষ ম্যাচে অবশ্য বেশ ভালো সুযোগ ছিলো স্বাগতিক দক্ষিণ আফ্রিকার জন্য। ম্যাচের চতুর্থ ইনিংসে বিশ্ব রেকর্ড গড়ে জয়ের জন্য তাদের দরকার ছিলো ৪৬৬ রান। সময় ছিলো পাক্কা দুইদিন অর্থাৎ ১৮০ ওভার।

কিন্তু এ কাজটি তারা করতে পারেনি। খেলতে পারেনি পুরো একদিনও। ম্যাচের চতুর্থ দিনের আড়াই সেশনে ৭৭.১ ওভার ব্যাটিং করে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে ২৭৪ রানে। ইংল্যান্ড পেয়েছে ১৯১ রানের বিশাল জয়। একইসঙ্গে সিরিজ জিতেছে ৩-১ ব্যবধানে।

শেষ ম্যাচটিতে ইংলিশদের জয় বড় ভূমিকা রেখেছেন ডানহাতি পেসার মার্ক উড। ম্যাচের প্রথম ইনিংসে ৩৯ বলে ৩৫ রানের অপরাজিত ইনিংস খেলার পর বল হাতে নিয়েছিলেন ৫ উইকেট। পরে দ্বিতীয় ইনিংসে ব্যাট হাতে ১২ বলে ১৮ রানের পর, বল হাতে নিয়েছেন ৪টি উইকেট।

সবমিলিয়ে ৫৩ রান ও ৯ উইকেটের সুবাদে ম্যাচসেরার পুরস্কারও জিতেছেন উড। এছাড়া পুরো সিরিজে ১ সেঞ্চুরি ও ১ ফিফটিতে তৃতীয় সর্বোচ্চ ৩১৮ রান এবং বল হাতে ১০ উইকেট নিয়ে সিরিজসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন স্টোকস।

সোমবার অসাধ্য সাধনের লক্ষ্যে ৪৬৬ রান তাড়ায় ব্যাট করতে নেমে টপঅর্ডারের ব্যাটসম্যানরা বেশ ভালোই লড়াই করেছিল দক্ষিণ আফ্রিকার পক্ষে। কিন্তু প্রায় সবাই দুই অঙ্ক ছুলেও বড় করতে পারেননি নিজেদের ইনিংস। যার ফলে কাজের কাজ হয়নি স্বাগতিকদের।

ইনিংসের একমাত্র ফিফটিতে ৯৮ রান করে আউট হন রসি ফন ডার ডুসেন, আক্ষেপে পুড়েন মাত্র ২ রানের জন্য। এছাড়া পিটার মালান (২২), ডিন এলগার (২৪), ডু প্লেসি (৩৫), কুইন্টন ডি কক (৩৯) ও টেম্বা বাভুমা (২৭) ভালো শুরু করলেও, বড় করতে পারেননি ইনিংস। যে কারণে ২৭৪ রানেই থেমে গেছে দক্ষিণ আফ্রিকা। হেরে গেছে ১৯১ রানের বিশাল ব্যবধানে।

পিএনএস/হাফিজ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন