চীনারা বিশ্বকে হুমকিতে ফেলে দিয়েছে: শোয়েব আখতার

  14-03-2020 06:27PM

পিএনএস ডেস্ক : বিশ্ব জুড়ে প্রাণঘাতী করোনাভাইরাস ছড়িয়ে পড়ার মধ্যে এর সূতিকাগার চীন দেশের মানুষদের খাদ্যাভ্যাসের কঠোর সমালোচনা করলেন পাকিস্তানের সাবেক ক্রিকেট তারকা শোয়েব আখতার। রাওয়ালপিন্ডি এক্সপ্রেসের মতে, চীনাদের কারণেই বিশ্ব আজ হুমকির মুখে!

সময়ের সঙ্গে বিশ্ব জুড়ে বাড়ছে করোনাভাইরাস জনিত কভিড-১৯ রোগীর সংখ্যা। এরই মধ্যে বিশ্বজুড়ে এক লাখ ৪২ হাজারেরও বেশি মানুষ ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন, মৃতের সংখ্যাও ৫ হাজার ছাড়িয়েছে। এই ভাইরাসের প্রাদুর্ভাবকে এরই মধ্যে মহামারি পর্যায়ের ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

করোনাভাইরাসের কারণে এলোমেলো বিশ্ব ক্রীড়া সূচি। ২৯ মার্চ থেকে শুরু হতে যাওয়া আইপিএল পিছিয়ে দেওয়া হয়েছে ১৫ এপ্রিল পর্যন্ত। ইংলিশ প্রিমিয়ার লিগ, লা লিগা, চ্যাম্পিয়নস লিগের ম্যাচসহ স্থগিত ইউরোপের সব খেলাধুলা।

গত ডিসেম্বরে চীনেই এই ভাইরাসের উপস্থিতি প্রথম ধরা পড়ে। এই ভাইরাসের ব্যাপক প্রাদুর্ভাবের কারণ হিসেবে চীনাদের খাদ্যাভ্যাসকে দায়ী করলেন শোয়েব আখতার।

এ ব্যাপারে নিজের ইউটিউব চ্যানেলে সাবেক স্পিড স্টার বলেন, “আমি বুঝতে পারি না তোমাদের কেন বাদুড়ের মতো প্রাণীর রক্ত খেতে হয়? এসব প্রাণীর রক্ত, মূত্র বিশ্বজুড়ে একাধিক ভাইরাসের জন্ম দেয়। চীনের মানুষেরা পৃথিবীকে মৃত্যুপুরী বানিয়ে তুলেছে। আমি সত্যিই বুঝতে পারি না কীভাবে তোমরা বাদুড়, কুকুর, বিড়াল খেতে পার? আমি চীনের মানুষের উপর ভীষণ ক্ষুব্ধ।”

“আমি চিনের মানুষের বিপক্ষে নই। কিন্তু প্রাণীদের নিয়ে তাদের যা আইন রয়েছে আমি তার ঘোর বিরোধী। হতে পারে এটা আপনাদের সংস্কৃতি কিন্তু এই সংস্কৃতির কারণে আজ বিপন্ন মানবজাতি। আমি চাইনিজ বয়কট করতে বলছি না কিন্তু অবশ্যই সঠিক আইন প্রণয়নের প্রয়োজন। তুমি সমস্ত জিনিস খেতে পারো না।”

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন