আফ্রিদিকে নিয়ে যা বললেন আকাশ চোপড়া!

  06-07-2020 04:58PM

পিএনএস ডেস্ক: করোনা থেকে সেরে উঠেই ফের পুরনো মেজাজে পাকিস্তানের সাবেক ক্রিকেটার শহিদ আফ্রিদি। সম্প্রতি করোনা থাবায় অসুস্থ হয়ে পড়েন তিনি। বেশ কিছু দিন বিতর্ক থেকে দূরে ছিলেন। সুস্থ হয়েই ফের ভারত বিরোধী মন্তব্য, আর যার জেরে ফের পাকিস্তানের সাবেক অধিনায়ক চর্চা-সমালোচনা ও বিতর্কে জর্জরিত।

করোনাভাইরাস থেকে সেরে উঠার পর এক ইউটিউব চ্যানেলে আফ্রিদি মন্তব্য করেন, খেলোয়াড়ি জীবনে তারা ভারতকে এতবার হারাতেন যে এক সময় নাকি ভারতীয় ক্রিকেটাররাই এসে মাফ চাইতেন। নিজের ইউটিউব চ্যানেলে জবাব দিতে গিয়ে আকাশ বলেন, আফ্রিদির খেলা শুরুর আগের সময়টাতে পাকিস্তান বেশি শক্তিশালী ছিল, পাকিস্তান আগে খুবই ভাল দল ছিল। এখনো বেশ ভাল। তবে শারজায় খেলার সময় পাকিস্তানের দিকে পাল্লা ভারি ছিল বেশি। ভারতও জিতত, পাকিস্তান বেশি জিতত। তবে সেই সময়টা আফ্রিদির সময় নয়। তারও আগের।

তখন পাকিস্তানের দল ছিল দারুণ শক্তিশালী। ইমরান খান, ওয়াসিম আকরাম, ওয়াকার ইউনুসদের মতো প্রতিভারা একসঙ্গে ছিলেন। তাদের সময় পাকিস্তানের পাল্লাই ভারি ছিল সন্দেহ নেই। কিন্তু আফ্রিদির খেলা শুরু থেকে তার অবসর পর্যন্ত পুরো দৃশ্যপট বদলে গেছে। -ক্রিকইনফো

১৯৯৬ সালে আন্তর্জাতিক ক্রিকেটে পা পড়ে আফ্রিদির। একাধিকবার অবসর নিয়ে ফিরে আসার পর খেলেছেন ২০১৮ পর্যন্ত। সর্বশেষ দেখা পর্যন্ত হিসেব করে দেখিয়েছেন আফ্রিদির শুরু থেকে এই পর্যন্ত পাল্লাটা দুদলের সমানে সমান, বরং টি-টোয়েন্টি চালু হওয়ার পর তা ভারতের দিকেই হেলেছে বেশি ‘আফ্রিদির ক্যারিয়ারের সময়টায় পরিসংখ্যানে যদি তাকান, দেখবেন দুই দল ১৫টা টেস্ট খেলেছে। ৫টা করে জিতেছে। ওয়ানডেতে ভারতের চেয়ে মাত্র ২ ম্যাচ বেশি জিতেছে পাকিস্তান। ৮২ ম্যাচে ওরা ৪১ আর ভারত ৩৯টি জিতেছে। কিন্তু আমি মনে করি না যে মাত্র দুই ম্যাচ কম জেতায় ভারতের ক্রিকেটাররা গিয়ে পাকিস্তানের কাছে মাফ চেয়েছে।

আর টি-টোয়েন্টি সংস্করণের কথা যদি বলেন, তাহলে ভারতের জয়ই তো একতরফা। পাকিস্তানের সঙ্গে ৮ ম্যাচ খেলে ৭ ম্যাচেই জিতেছে ভারত।

আফ্রিদির বারবার অবসর নেওয়া ও ফিরে আসা নিয়েও কটাক্ষ করে আকাশ তাকে পরিসংখ্যানবিদের কাছে যেতে বলেছেন, ‘বারবার অবসর নিয়ে আবার ফিরে আসাকে তো আফ্রিদি ট্রেন্ড বানিয়ে ফেলেছিল। আফ্রিদিকে বলব কোন কিছু জানতে হলে আমরা পরিসংখ্যানের দ্বারস্থ হতে পারি। নিজে না পারলে পরিসংখ্যান বিদের সাহায্য নিতে পার।

পিএনএস/এএ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন