১০ বছরে এই প্রথম নেই মেসি-রোনালদো

  23-09-2020 07:41PM

পিএনএস ডেস্ক : শেষ ১০ বছরে ফুটবল ভক্তরা যা দেখেননি, সেটিই ঘটল এবার। বুধবার ২০১৯-২০ মৌসুমের বর্ষসেরা খেলোয়াড়ের সংক্ষিপ্ত তালিকা প্রকাশ করেছে উয়েফা। যেখানে ঠাঁই হয়নি এক যুগেরও বেশি সময় ধরে ফুটবলে রাজত্ব করা লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনালদোর।

তিনজনের সংক্ষিপ্ত তালিকায় জায়গা করে নিয়েছেন কেভিন ডি ব্রুইন, রবার্ট লেভানডোস্কি ও ম্যানুয়েল নয়ার।

এবারের চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জিতেছে বায়ার্ন মিউনিখ। যেখানে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন লেভানডোস্কি। ১৫ গোল করে ছিলেন প্রতিযোগিতার সর্বোচ্চ গোলদাতা। বায়ার্ন মিউনিখের ট্রেবল জয়ে সব প্রতিযোগিতা মিলে গত মৌসুমে ৪৭ ম্যাচে করেন ৫৫ গোল।

নয়ারের নৈপুণ্যও ছিল দারুণ। চ্যাম্পিয়ন্স লিগের ৬ ম্যাচে তিনি জাল অক্ষত রেখেছেন। গত মৌসুমে মাত্র একটি ম্যাচ মিস করেন তিনি। ম্যানচেস্টার সিটি মিডফিল্ডার ডি ব্রুইন প্রিমিয়ার লিগের সবশেষ মৌসুমে রেকর্ড ২০টি এসিস্ট করেন। ইউরোপের প্রতিযোগিতাগুলোর মধ্যে যা সর্বোচ্চ।

শেষ ৯ বছরে ৫ বারই পুরস্কারটা পেয়েছেন মেসি বা রোনালদো। যে ক’বার তারা পাননি, সেবারও দুজনের একজন অন্তত শীর্ষ তিনে ছিলেন। এবার নেই দুজনের কেউই।

বর্ষসেরা নারী ফুটবলারের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেন ম্যানচেস্টার সিটির ফরোয়ার্ড লাকি ব্রোঞ্জ, চেলসি স্ট্রাইকার পারনিল হার্ডার ও লিওঁর ডিফেন্ডার ওয়েনডি রেনার্ড।

সেরা কোচের সংক্ষিপ্ত তালিকায় রয়েছেন বায়ার্ন কোচ হান্স ফ্লিক, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ ও লাইপজিগের জুলিয়ান নাগেলসমান।

আগামী ১ অক্টোবর সেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে। সেদিন ২০২০-২১ মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগের গ্রুপ পর্বের ড্র। সেই অনুষ্ঠানেই বিভিন্ন ক্যাটাগরিতে উয়েফা বর্ষসেরাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপার গ্রুপ পর্বের ৮০ দল ও উয়েফার ৫৫ সদস্য দেশের সাংবাদিকদের ভোটে নির্ধারিত হয় এই পুরস্কার।

পিএনএস/এসআইআর


@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন