৮ বিভাগে হচ্ছে ৮ ‘আইকনিক মসজিদ’

  26-11-2020 11:27PM

পিএনএস ডেস্ক : দেশের আট বিভাগে আধুনিক সুযোগ-সুবিধাসহ ৮টি ‘আইকনিক মসজিদ’ নির্মিত হচ্ছে। সৌদি আরবের সহায়তায় তৈরি হবে এসব মসজিদ।আজ বৃহস্পতিবার বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের নতুন রাষ্ট্রদূত ঈসা বিন ইউসেফ আল-দুহাইলান গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাত করতে যান।এ সময় এ আটটি মসজিদ নির্মাণের বিষয়ে আলোচনা হয় বলে বৈঠকের পরে জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম।

বৈঠককালে প্রধানমন্ত্রী বলেন, ‘সৌদি আরবের সহায়তায় উপজেলা পর্যায়ে ৫৬০টি মডেল মসজিদ-কাম-ইসলামিক সাংস্কৃতিক কেন্দ্র নির্মিত হচ্ছে।’ প্রধানমন্ত্রী এ সময় সৌদির সহযোগিতায় বায়তুল মোকাররম জাতীয় মসজিদের উন্নয়নের কথাও স্মরণ করেন। বৈঠকে সৌদিতে কৃষি শ্রমিক পাঠানোর ওপর জোর দেন শেখ হাসিনা।

শেখ হাসিনা বলেন, ‘বাংলাদেশিদের হৃদয়ে সৌদি আরবের জন্য একটি বিশেষ স্থান রয়েছে। দুই দেশের সম্পর্ক ঐতিহ্যগত এবং বাংলাদেশ সব সময় এই সম্পর্ককে মূল্য দেয়।’

সৌদি আরবের নতুন রাষ্ট্রদূত আল-দুহাইলান জানান, সৌদি আরবে ১৫ লাখের বেশি বাংলাদেশি বিভিন্ন খাতে কাজ করছে। তারা কঠোর পরিশ্রমী এবং সৌদি অর্থনীতিতে বড় ধরনের অবদান রাখছে। তিনি বাংলাদেশে বিনিয়োগে সৌদি উদ্যোক্তাদের আগ্রহের কথা জানান। বাংলাদেশি উদ্যোক্তাদেরও সৌদি আরবে বিনিয়োগে আহ্বান জানান তিনি। আল দুলাইহান বলেন, ‘সৌদি আরবে বিনিয়োগের ব্যাপক সম্ভাবনা রয়েছে এবং আমরা এ ব্যাপারে বাংলাদেশি উদ্যোক্তাদের পূর্ণ সহযোগিতা প্রদান করব।’

দুই দেশের মধ্যকার সম্পর্ক শেখ হাসিনার নেতৃত্বে আরও গভীর ও দৃঢ় হবে আশা প্রকাশ করেন সৌদি রাষ্ট্রদূত। তিনি বলেন, ‘অর্থনীতি, নিরাপত্তা ও জনশক্তির মতো ক্ষেত্রগুলোতে সৌদি আরব ও বাংলাদেশের মধ্যকার দ্বিপক্ষীয় সহযোগিতা অব্যাহত থাকবে।’ সৌদি রাষ্ট্রদূত এ সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বের ভূয়সী প্রশংসা করেন বলেও জানান প্রধানমন্ত্রীর প্রেসসচিব জানান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশে সৌদি আরবের নতুন রাষ্ট্রদূতকে স্বাগত জানান এবং বাংলাদেশে তার মেয়াদকালে দায়িত্বপালনে পূর্ণ সহযোগিতার প্রতিশ্রুত দেন।

আলোচনায় করোনাভাইরাস মহামারি বিষয়েও আলোচনা হয় জানিয়েছেন ইহসানুল করিম। বৈঠককালে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব তোফাজ্জল হোসেন মিয়া উপস্থিত ছিলেন। সৌদি আরবের রাষ্ট্রদূতের পর বাংলাদেশে নিযুক্ত ভুটানের রাষ্ট্রদূত রিনচেন কুয়েন্টসিলও গণভবনে গিয়ে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন বলেও জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব।

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন