ধোনির ব্যবসায় ধস

  


পিএনএস ডেস্ক: ভারতীয় জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনির মুরগির ব্যবসা বেশ ভালোই চলছিল। কিন্তু এই করোনার মহামারীতে বার্ড ফ্লু ছড়িয়েছে ভারতের বিভিন্ন রাজ্যে। তাই হঠাৎ করেই মুরগির অর্ডার বাতিল করে দিয়েছেন ধোনি। একজন মুরগি ব্যবসায়ী হিসেবে বেশ শঙ্কায়ও রয়েছেন তিনি।

ধোনির পোলট্রি ফার্মে কড়কনাথ মোরগ ও মুরগি প্রতিপালন করছেন। কিন্তু যেখান থেকে ধোনি কড়কনাথ মুরগির ছানা কিনেছিলেন সেখানে বার্ড ফ্লু ইতিমধ্যেই ছড়িয়ে পড়েছে। এর ফলে এমন আশঙ্কা করা হচ্ছে যে, ধোনির ফার্মের অন্তত আড়াই হাজার কড়কনাথ মুরগিকে মেরে ফেলা হতে পারে।

কড়কনাথ মুরগিতে প্রচুর পরিমাণে মাংস পাওয়া যায়। সবচেয়ে দামি মুরগির ডিমও এই কড়কনাথের। কড়কনাথ প্রজাতির মুরগি যেগুলো ডিম দেয়, সেগুলোর দাম বাজারে ৩ থেকে ৪ হাজার রুপি। যদি মুরগির ছানা থেকে মুরগি তৈরি করা হয় তাহলে ৬-৭ মাসে সেটা ডিম দেওয়ার মতো তৈরি হয়ে যায়। ভারতে কড়কনাথ মুরগির ছানার দাম ৮০ থেকে ১০০ রুপি হয়।

কোটা, রাজস্থানে কড়কনাথ মুরগির ব্যবসায়ীর মতে বাজারে এই মুরগির মাংস ও ডিমের চাহিদা বেশি। তুলনায় যোগানও কম। তাই এই মুরগির কোনো ফিক্সড রেট নেই। বাজারে এখন একটি কড়কনাথ মুরগির ডিমের দাম ২০ থেকে ৩০ রুপি।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন