রিয়ালের সুপার কাপ থেকে বিদায় নিয়ে যা বললেন জিদান

  


পিএনএস ডেস্ক: বৃহস্পতিবার সেমিফাইনালের দ্বিতীয় ম্যাচে অ্যাথলেটিক বিলবাওয়ের কাছে হেরে স্প্যানিশ সুপার কাপ থেকে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ।

১১ বারের শিরোপা জয়ী জায়ান্ট ক্লাব রিয়াল মাদ্রিদ হেরে গেছে ২-১ গোলে। এতে সুপার কাপ ফাইনালে হল না এল ক্লাসিকো। কারণ, সেমিফাইনালের প্রথম ম্যাচে জিতে আগেই ফাইনালে পা দিয়ে রেখেছে আরেক জায়ান্ট বার্সেলোনা।

তবে সুপার কাপ থেকে রিয়ালের ছিটকে যাওয়াকে ব্যর্থতা হিসেবে দেখছেন না কোচ জিনেদিন জিদান।

মালাগায় লা রোসালেদা স্টেডিয়ামে রাউল গার্সিয়া দুটি পেনাল্টি থেকে গোল করলে ২-০ তে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বিলবাও। দ্বিতীয়ার্ধে করিম বেনজেমা একটি গোল শোধ দিলেও হার এড়াতে পারেনি রিয়াল। আগামী রবিবার সেভিয়েতে বিলবাও শিরোপার লড়াইয়ে মুখোমুখি হবে রেকর্ড ১৩ বারের চ্যাম্পিয়ন বার্সেলোনার।

ম্যাচের পর জিদানে এই হারকে ব্যর্থতা মানতে নারাজ। তার কাছে ব্যর্থতার ব্যাখ্যা অন্য কিছু, ‘এটা ব্যর্থতা নয়। ব্যর্থতা হলো মাঠে সবকিছু না দেওয়া এবং চেষ্টা না করা। দল চেষ্টা করেছিল কিন্তু আমরা সমতা ফেরাতে পারিনি। জীবন এমনই। সবসময় জেতা যায় না।’

প্রথমার্ধে খেলোয়াড়রা মনমতো পারফর্ম করতে পারেননি স্বীকার করলেন জিদান। তবে বিরতির পর দলের পাল্টা জবাবে গর্বিত এই ফরাসি ট্যাকটিশিয়ান। মার্কো আসেনসিও দুইবার গোল করতে ব্যর্থ হন গোলপোস্টে বল আঘাত করায়। পরে বেনজেমা ব্যবধান কমান।

দলের পারফরম্যান্স নিয়ে জিদানের মূল্যায়ন, ‘আমরা শুরুটা ভালো করিনি। তাদের দুটি সুযোগ এসেছিল এবং দুটি গোলই করেছে। ২-০ তে পিছিয়ে থাকলে ম্যাচ কঠিন হয়ে পড়ে। দ্বিতীয়ার্ধ ছিল একেবারে ভিন্ন, আমরা অনেক সুযোগ তৈরি করেছিলাম। দুইবার বল পোস্টে আঘাত করেছিল।’

গত শনিবার লা লিগায় ওসাসুনার সঙ্গে গোলশূন্য ড্র করেছিল রিয়াল। দলকে অবশ্যই উন্নতি করতে হবে তাগাদা দিলেন জিদান, ‘আমাদের পৃষ্ঠা উল্টাতে হবে এবং খাটতে হবে। পাগল হওয়া যাবে না। আমাদের কাজ করে যেতে হবে। যখন কোনও কিছু ভালো যায় না তখন আপনাকে লেগে থাকতে হবে। এখন আমাদের বিশ্রাম নিয়ে পরের ম্যাচ সম্পর্কে ভাবতে হবে।’

রিয়াল আগামী ২০ জানুয়ারি তাদের পরের ম্যাচ খেলবে কোপা দেল রের শেষ ৩২ এ, তাদের প্রতিপক্ষ স্প্যানিশ তৃতীয় বিভাগীয় দল আলকোয়ানো।

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন