২০ বছরে আসলে কোনো উন্নতিই হয়নি : মুমিনুল হক

  14-02-2021 10:56PM

পিএনএস ডেস্ক : করোনাভাইরাসের আগেও যখন শেষ কয়েকটি টেস্ট ম্যাচ খেলেছিল বাংলাদেশ দল, পার‌্যফরমেন্সের বিচারে ওয়েস্ট ইন্ডিজ থেকে বেশ খানিকটা এগিয়ে ছিল। ক্যারিবীয় দ্বিতীয় সারির একটা দলের সঙ্গে যে দুটি ম্যাচ টাইগাররা খেললেন, তাতে মনে হলো ভাটা পড়েছে দলগত পার‌্যফরমেন্সে। তা না হলে চট্টগ্রামের ম্যাচের মতো আরেকটি ভরাডুবি দেখতেন না তামিম-মুশফিকরা।

এসব নিয়েই কথা বলার সময় সাংবাদিকদের এক প্রশ্নের উত্তরে টাইগার অধিনায়ক মুমিনুল হক বললেন, ‘২০ বছরে আসলে কোনো উন্নতিই হয়নি বাংলাদেশের।’

অধিনায়ক বলেন, ‘আসলেই! ২০ বছর হয়ে গেছে। এখনও উন্নতি... আমার মনে হয়, ওইভাবে কোনো উন্নতিই হয়নি। আর উন্নতির শেষ নেই। মৃত্যুর আগ পর্যন্ত সুযোগ থাকে। আমরা যতদিন খেলব, যতদিন বাংলাদেশকে প্রতিনিধিত্ব করব, ততদিন উন্নতি করতে হবে।’

২০০০ সালে টেস্ট মর্যাদা পাওয়ার পর ক্রিকেটের অভিজাত সংস্করণে এখনও সেভাবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারেনি বাংলাদেশ। ২০১৬ ও ২০১৭ সালে দেশের মাটিতে ইংল্যান্ড ও অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় ও শততম টেস্টে শ্রীলঙ্কায় দারুণ জয়ে ইঙ্গিত ছিল উন্নতির পথে এগোনোর। কিন্তু গত আড়াই বছরে পথ আবার বদলে গেছে পতনের দিকে। উন্নতির ছাপ উধাও হয়ে দুর্দশা এখন সুস্পষ্ট। এই সময়টায় দেশের মাটিতে জিম্বাবুয়ের কাছে ১৫১ রানে হেরেছে বাংলাদেশ, টেস্টের নবীন সদস্য আফগানিস্তানের কাছে হেরেছে ২২৪ রানে, ভারত-পাকিস্তান-নিউ জিল্যান্ডে ৫ টেস্টে হারতে হয়েছে ইনিংস ব্যবধানে। এবার নিয়মিত কয়েকজনকে ছাড়া খেলতে আসা ওয়েস্ট ইন্ডিজের কাছে হোয়াইটওয়াশড।

আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপে বাংলাদেশই একমাত্র দল, যারা মুখ দেখেনি কোনো পয়েন্টের। সব মিলিয়ে ২০ বছরে ১২১ টেস্টে বাংলাদেশের জয় মাত্র ১৪টি, হার ৯১টি। এর মধ্যে ইনিংস হার ৪৩টি!

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন