ভাষা শহিদদের প্রতি সাকিব-তামিমদের শ্রদ্ধা

  

পিএনএস ডেস্ক: মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটাররা। রোববার (২১ ফেব্রুয়ারি) নিজেরদের অফিসিয়াল ফেইসবুক পেজে সাকিব আল হাসান, তামিম ইকবাল ও মুশফিকুর রহিমসহ সকল ক্রিকেটাররাই এই দিবসে শহীদদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।

সাকিব আল হাসান লিখেছেন, সবারই রয়েছে তার মাতৃভাষায় কথা বলার অধিকার। আর আমাদের সেই অধিকার রক্ষার জন্য ১৯৫২ সালের এই দিনে আমাদের ভাষা সৈনিকেরা প্রাণের মায়া ত্যাগ করে নেমে এসেছিলেন রাজপথে। স্মরণ করছি সকল ভাষাসৈনিকদের, যাদের জন্য আজ গর্ব করে কথা বলতে পারি বাংলা ভাষায়।

বাংলাদেশ জাতীয় দলের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিম লিখেছেন, সকল ভাষা শহীদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা ও দোয়া...যাদের আত্বত্যাগে আমরা পেয়েছি আমাদের মাতৃভাষা ‘বাংলা’। সবাইকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের শুভেচ্ছা।

ভাষার জন্য কোনো জাতির এত বড় আত্মত্যাগ পৃথিবীর ইতিহাসে বিরল। তাই ইউনেস্কো ১৯৯৯ সালের ১৭ নভেম্বর দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের স্বীকৃতি দেয়। ২০০০ সাল থেকে বিশ্বের সব দেশই দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করছে।

পিএনএস/এএ

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন