‘আইপিএল’র ইতিহাসে সব থেকে উপেক্ষিত ক্রিকেটার মুশফিক!

  21-02-2021 08:03PM

পিএনএস ডেম্ত : ১৪ বার ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) নিলামে নাম দিয়েও দল পেলেন না বাংলাদেশের তারকা উইকেটরক্ষক ব্যাটসম্যান মুশফিকুর রহিম। আইপিএলের ইতিহাসে সম্ভবত সব থেকে উপেক্ষিত ক্রিকেটার হলেন তিনিই।

শুরু থেকে গত ১৩টি মৌশুমেই আইপিএল নিলামের জন্য নিজের নাম নথিভুক্ত করিয়েছিলেন মুশফিক। তবে একবারের জন্যও কোনো আইপিএল ফ্র্যাঞ্চাইজি তাকে দলে নেওয়ার কথা ভাবেনি। প্রতিবার নিলামে অবিক্রিত থেকেছেন আন্তর্জাতিক ক্রিকেটের বিপুল অভিজ্ঞতা থাকা সাবেক বাংলাদেশ অধিনায়ক।

হতাশা ও অভিমান থেকেই এবার আইপিএল নিলাম থেকে নিজেকে সরিয়ে রাখার সিদ্ধান্ত নিয়েছিলেন মুশফিক। প্রাথমিকভাবে নিলামের জন্য নিজের নাম নথিভুক্ত করাননি তিনি। তবে ব্রিটিশ পেসার মার্ক উড শেষ মুহূর্তে আইপিএল নিলাম থেকে নিজের নাম তুলে নেওয়ায় মুশফিকুর সিদ্ধান্ত বদলে নিলামে নাম দেন। এক কোটি টাকার বেস প্রাইসে তিনি নাম নথিভুক্ত করেন। যদিও এবারো উপেক্ষার ছবিটা বদলায়নি।

এই নিয়ে টানা ১৪ বছর আইপিএল নিলামে অবিক্রিত থাকলেন মুশফিকুর। এবারো কোনো ফ্র্যাঞ্চাইজি তাকে দলে নেওয়ার জন্য আগ্রহ দেখায়নি। বাংলাদেশের অপর দুই তারকা মুস্তাফিজুর রহমান ও সাকিব আল হাসান দল পেলেও উপেক্ষিত থেকে যান মুশফিক। মুস্তাফিজুর এক কোটি টাকায় যোগ দেন রাজস্থান রয়্যালসে। সাকিবকে ৩ কোটি ২০ লাখ টাকায় কিনে নেয় কলকাতা নাইট রাইডার্স।

মুশফিকুরকে নিয়ে এবার বাংলাদেশের মোট ৬ জন ক্রিকেটার আইপিএল নিলামে নাম দিয়েছিলেন।

উল্লেখ্য, মুশফিকুর বাংলাদেশের হয়ে ৭১টি টেস্ট, ২২১টি ওয়ানডে ও ৮৬টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচ খেলেছেন। ঘরোয়া ক্রিকেট মিলিয়ে ২০২টি টি-২০ ম্যাচ খেলার অভিজ্ঞতা রয়েছে মুশফিকুরের। সংক্ষিপ্ত ফরম্যাটে ২৮.৯৭ গড়ে ৪২৮৮ রান করেছেন তিনি। হাফ-সেঞ্চুরি করেছেন ২৫টি।

এছাড়া টি-২০ ক্রিকেটে উইকেটকিপার হিসেবে ১০৬টি ক্যাচ ধরেছেন মুশফিকুর। স্টাম্প আউট করেছেন ৪৭টি।

পিএনএস/এসআইআর

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন