রোনালদোর ‘বোতল কাণ্ডে’ কোকাকোলার ক্ষতি ৩৪ হাজার কোটি টাকা

  16-06-2021 03:25PM

পিএনএস ডেস্ক : ফিটনেসের রোল মডেল ক্রিস্টিয়ানো রোনালদো। কোমলপানীয়ের প্রতি অনীহা থাকাটা পর্তুগিজ সুপারস্টারের জন্য স্বাভাবিক ব্যাপার। তবে রোনালদোর অভ্যাসের বলি হতে হলো কোকাকোলা কোম্পানিকে।

ঘটনা হাঙ্গেরির বিপক্ষে ইউরো যাত্রা শুরুর আগেরদিন। সংবাদসম্মেলনে এসে সামনে থাকা কোকাকোলার বোতল সরিয়ে রাখেন রোনালদো। একই সঙ্গে পানির বোতল উচিয়ে সবাইকে পানি পান করতে উৎসাহিত করেন। পর্তুগাল অধিনায়কের ৫-৭ সেকেন্ডের মামুলি কাজের জন্য চারশ কোটি ডলারের ক্ষতি হয়েছে কোকাকোলা কোম্পানির। বাংলাদেশি মুদ্রায় যা ৩৩ হাজার ৯১৫ কোটি টাকা। তাদের শেয়ারবাজারে নেমেছে এই বিশাল ধস।

সোমবার রোনালদোর এই বোতল কা-ের আগে কোকাকোলার প্রতিটি শেয়ারের দাম ছিল ৫৬.১ ডলার করে।

অর্থনীতিভিত্তিক বিভিন্ন আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানাচ্ছে, রোনালদোর ঐ বোতল সরানোর ভিডিও ভাইরাল হওয়ার পর কোকাকোলার প্রতিটি শেয়ারের মূল্য কমে হয়েছে ৫৫.২ ডলার। যার ফলে সামগ্রিকভাবে তাদের শেয়ারের দাম কমেঠেছ ১.৬ শতাংশ এবং মার্কেট ভ্যালু কমেছে ৪০০ কোটি ডলার।

তবে শুরুতে এই বিশাল ধস নামলেও, ধীরে ধীরে আবার বাড়ছে শেয়ারের দাম। এমনটাই দাবি কোকাকোলা কোম্পানির।

স্বাস্থ্য সচেতন রোনালদো এর আগেও কোকাকোলার বিপক্ষে কথা বলেছিলেন রোনালদো। তবে ধরনটা ছিল ভিন্ন। নিজের ছেলেকে কীভাবে শাসন করেন, সে প্রসঙ্গে বলেছিলেন, ‘আমি আমার ছেলেকে কড়া শাসনে রাখি। মাঝেমধ্যে সে কোক বা ফান্টা খায়, চিপসও খায়। সে জানে আমি এটা অপছন্দ করি।’

৩৬ বছর বয়সেও তরুণদের মতো শরীরী গঠন ধরে রাখতে কঠোর পরিশ্রম করেন রোনালদো। আর সে জন্য অতিথিদেরও ভুগতে হয় তার বাসায়। এ নিয়ে প্যাট্রিক এভরা একবার বলেছিলেন, ‘তার বাসায় গিয়েছিলাম ক্ষুধা নিয়ে। কিন্তু খাবার টেবিলে দেখলাম শুধু সালাদ, মুরগির বুকের মাংস আর পানি। কোনো পানীয় নেই।’

পিএনএস/জে এ

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন