বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ভবিষ্যতে ৩ ম্যাচের সিরিজ চাইছেন কোহলি

  24-06-2021 01:01PM



পিএনএস ডেস্ক: টানা দুই বছর ধরে যে পরিশ্রম করে ফাইনালে উঠলেন, এক ম্যাচেই সেই স্বপ্ন শেষ হয়ে যাওয়া মেনে নিতে পারছেন না বিরাট কোহলি। এজন্য ভবিষ্যতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে ৩ ম্যাচের ফাইনাল সিরিজ চাইছেন ভারতের অধিনায়ক।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে হারতে হয়েছে ভারতীয় দলকে। ২০১৯ সালের বিশ্বকাপের সেমিফাইনালের পর ইংল্যান্ডের মাঠে ফের কেন উইলিয়ামসনদের বিরুদ্ধে হার কিছুতেই যেন মানতে পারছেন না কোহলি।

তিনি বলেন, মাত্র একটি ম্যাচ ঠিক করে দেবে বিশ্বের সেরা টেস্ট দল কোনটি, এটা আমি মানতে রাজি নই। টেস্ট সিরিজ হলে দলের চারিত্রিক গঠন অনেক বেশি বোঝা যায়। বোঝা যায় হেরে গিয়েও ফিরে আসার মানসিকতা কোন দলের রয়েছে। এটা হতে পারে না যে চাপের মুখে তুমি দুদিন ভাল খেললে, তারপর হেরে গিয়ে তুমি আর বিশ্বের সেরা টেস্ট দল নয়। আমি এটা বিশ্বাস করি না।

অস্ট্রেলিয়া হোক বা ইংল্যান্ড সিরিজ, প্রথম ম্যাচে হারের পর ঘুরে দাঁড়িয়েছিল ভারত। কোহলির কথায় যেন তারই ইঙ্গিত। তবে নিন্দুকদের মতে হেরে গিয়ে অজুহাত দিচ্ছেন কোহলি। রবি শাস্ত্রীর গলাতেও একই সুর ছিল। অনেক সাবেক ক্রিকেটাররাও তিন টেস্টের সিরিজের পক্ষে কথা বলেছিলেন। টেস্ট শুরুর আগে কোহলি নিজে বলেছিলেন, এই টেস্টকে আলাদা করে দেখছেন না। শেষ দুই বছরে ভারত যেভাবে টেস্ট খেলেছে সেটাই গুরুত্বপূর্ণ।

ভবিষ্যতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে ৩ টেস্টের সিরিজ চাইছেন কোহলি। তিনি বলেন, এটার দিকে নজর দিতে হবে। ভবিষ্যতে এই ব্যাপারটা ভেবে দেখা উচিত। তিন ম্যাচের সিরিজে ওঠা পড়া থাকবে। প্রথম ম্যাচের ভুল শুধরে নেওয়ার সুযোগ থাকবে। তবেই তো বোঝা যাবে কোন দল সেরা? এই হার নিয়ে আমরা ভাবতে রাজি নই। শেষ ১৮ মাস ধরে আমরা কেমন খেলেছি সেটা আমরা জানি। এই ম্যাচটা আমাদের ক্ষমতার, প্রতিভার প্রমাণ হতে পারে না।

কোহলির যুক্তি অতীতের কোনো টেস্টের কথা বলা হলে সেই সিরিজের কথা বলা হয়, কোনো একটা টেস্টকে মনে রাখে না মানুষ। তিনি বলেন, অল্প সময়ের জন্য দুই দলের মধ্যে যে লড়াইটা মাঠে হলো, কেন সেটা আরও দুটো টেস্টে দেখতে চাইব না? অতীতের কোনো টেস্টের কথা বলা হলে ৩ বা ৫ ম্যাচের সিরিজের কথাই মাথায় আসে। দুই দলের সেই লড়াইটাই মনে থেকে যায়। এটা নিয়ে আসা দরকার। টেস্টের সেরা দল বেছে নেওয়ার জন্য অন্তত তিনটি ম্যাচের প্রয়োজন।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন