যেভাবে পা হারালো সাপ

  21-10-2016 08:29PM

পিএনএস: এক সময় সাপের পা ছিল। পায়ে ভর দিয়েই চলাচল করত এই সরীসৃপ। কিন্তু ১০০ মিলিয়ন বছর আগে এই অঙ্গটি হারায় সাপ।
সাপের পা হারানো নিয়ে অনেক রকম গল্প প্রচলিত আছে। জেনেটিক কোনো পরিবর্তনের কারণে এটি হয়েছে কিনা তা নিয়ে বিজ্ঞানীরাও রাতের ঘুম হারাম করছেন। সম্প্রতি তারা জানিয়েছেন ডিএনএ-এর প্রসারণই সাপের পা হারানোর মূল কারণ।
ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউশন এবং দ্য ইউনিভার্সিটি অব বাসেলের একদল বিজ্ঞানী ইঁদুরের মধ্যে সাপের ডিএনএ প্রবেশ করিয়ে দেখেন তা ইঁদুরটির বৃদ্ধিতে বাধা প্রদান করছে। এর মাধ্যমে তারা অনুমান করেন সাপের এই পরিবর্তনের কারণ ডিএনএ-এর প্রসারণ হতে পারে যা সাপের পা-বৃদ্ধিতে বাধা প্রদান করে। যে কারণে সাপের দেহের তুলনায় একইভাবে পায়ের বৃদ্ধি ঘটেনি। যদিও পুরো ব্যাপারটি ঘটতে বহু বছর লেগেছে। তারপর এক সময় সাপের দেহ থেকে পা বাদ পড়ে গেছে।
ক্যালিফোর্নিয়ার লরেন্স বারকেলি ন্যাশনাল ল্যাবরেটরির জিন গবেষক ও সিনিয়র লেখক এক্সেল ভিসেল বলেন, ‘এটি ডিএনএ-এর সেই সকল উপাদানগুলোর মধ্যে একটি যা মানুষসহ অন্যান্য মেরুদণ্ডী প্রাণি যাদের পা আছে তার অঙ্গ গঠনে সাহায্য করে।’
ড. ভিসেল এবং তার টিম বোয়া এবং পাইথনের মতো কয়েকটি সাপের জেনোম নিয়ে পরীক্ষা করেন। তারা দেখেন এদের মাংসপেশীতে এক ধরনের পা রয়েছে যা এক সময় বড় ছিল। অন্যদিকে ভাইপার এবং কোবরার এই ধরনের হাড় নেই।
এই জেনোমের মাধ্যমে তারা একটি বিশেষ জিনের ওপর নজর দেন তার নাম সোনিক হেজহোগ (এসএইচএইচ) যা অঙ্গ গঠন এবং বৃদ্ধির সঙ্গে জড়িত। গবেষকরা এসএইচএইচ জিনের কৌশল পরীক্ষা করে দেখেন এতে ডিএনএ-এর জোন অব পোরাইজিং অ্যাক্টিভিটি রেগুলেটোরি সিস্টেম (জেডআরএস) নামক বিষয় ছিল কিন্তু সাপের ক্ষেত্রে তার পরিবর্তন ঘটেছে।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন