১ সফটওয়ারে থাকবে সব শিক্ষাপ্রতিষ্ঠানের তথ্য

  27-10-2016 09:00AM


পিএনএস ডেস্ক: মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠান ডিজিটাল নজরদারির আওতায় আনছে সরকার। একটি সফটওয়ারে থাকবে সব প্রতিষ্ঠানের তথ্য। এটি ব্যবহার করেই শিক্ষা প্রতিষ্ঠানে সব ধরনের নির্দেশনা দেবে মন্ত্রণালয়।

শিক্ষা মন্ত্রণালয়ের সবশেষ একাডেমিক সুপারভিশন রিপোর্টে অনুযায়ী সরকারের নির্দেশনা মানছে না ১৪ শতাংশ শিক্ষাপ্রতিষ্ঠান। আর ৪৭ শতাংশ শিক্ষা প্রতিষ্ঠান আংশিক নির্দেশনা অনুসরণ করছে। এর ফলে প্রতিষ্ঠানে দূর হচ্ছে না অনিয়ম ও দুর্নীতি।

এ অবস্থায় দেশের ৩৬ হাজার শিক্ষাপ্রতিষ্ঠানকে একটি সফটওয়ারের মধ্যে নিয়ে আসছে সরকার। যেখানে শিক্ষার্থী, শিক্ষক, কর্মচারী ও প্রতিষ্ঠানের সব তথ্য প্রতিদিন আপডেট করতে হবে। এছাড়া এ সফটওয়ারের মাধ্যমেই সব ধরনের নির্দেশনা দেবে শিক্ষা মন্ত্রণালয়। এই নজরদারির নাম দেয়া হয়েছে পিয়ার ইন্সপেকশন।

সফটওয়ারটি নিয়ে কাজ করছে শিক্ষাপ্রতিষ্ঠান অডিটের দায়িত্বে থাকা পরিদর্শন ও নিরীক্ষা অধিদপ্তর। তারা বলছে বর্তমানে বছরে দেড় হাজারের মতে প্রতিষ্ঠানে পরিদর্শনের সামর্থ্য রয়েছে সরকারের। তবে নতুন সফটওয়ারের মাধ্যমে সব প্রতিষ্ঠানই নজরদারির আওতায় আনা যাবে।

শিক্ষাবিদেরা মনে করছেন, পরিকল্পনা বাস্তবায়ন করা গেলে শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে সমন্বিত নিয়ন্ত্রণ কাঠামোর আওতায় আনা সম্ভব।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন