মঙ্গলে মাটির নিচে বরফের খনি!

  24-11-2016 02:36PM

পিএনএস ডেস্ক: মঙ্গলগ্রহ নিয়ে বড়সড় তথ্য পেল নাসার বিজ্ঞানীরা। জানা গেল, মঙ্গলগ্রহে মাটির নিচে রয়েছে বরফের খনি। একটা বড়সড় অংশ জুড়ে রয়েছে এই বরফ। ২৬০ ফুট থেকে ৫৬০ ফুট মোটা স্তর রয়েছে বরফের। এর মধ্যে ৫০ শতাংশ অংশে রয়েছে বরফ ও পাথরের মিশ্রণ।

প্রাগৈতিহাসিক যুগে কখনও বরফপাতের ফলেই এই স্তর তৈরি হয়েছিল বলে মনে করা হচ্ছে। যে অংশে বরফ জমা রয়েছে তা বিজ্ঞানীদের নাগালের মধ্যে বলেও জানা গেছে। একটা সমতল জায়গায় রয়েছে এটি। সেখানে স্পেশক্রাফট নামাও বেশ সুবিধাজনক।

এর আগে মঙ্গলে পাথরের স্তরে খোঁজ মিলেছিল ম্যাঙ্গানিজ অক্সাইডের। মাঙ্গানিজ অক্সাইডের অস্তিত্ব প্রমাণ করে অতীতে লাল গ্রহের বায়ুমণ্ডলে অনেক বেশি অক্সিজেন ছিল। কারণ যথেষ্ট পরিমাণ তরল জল ও জারক প্রক্রিয়ার অস্তিত্ব না থাকলে এধরনের ম্যাঙ্গানিজের স্তর সৃষ্টি হতে পারে না। বিকাশের একটা পর্যায়ে পৃথিবীতে প্রচুর পানি ছিল। পরে সালোকসংশ্লেষণ প্রক্রিয়ার ফলে যখন বায়ুমণ্ডলে অক্সিজেনের পরিমাণ বৃদ্ধি পায়, তখনই ম্যাঙ্গানিজের স্তর তৈরি হতে শুরু করে। এই কারণেই মনে করা হচ্ছে মঙ্গলে ম্যাঙ্গানিজ তৈরি হয়েছিল অনেক বেশি অক্সিজেন থাকার কারণেই।

একই কারণে বিজ্ঞানীদের অনুমান, একসময়ে মঙ্গলে প্রচুর পানি ছিল। একসময়ে পানির মধ্যে থাকা অক্সিজেন ছড়িয়ে পড়ে মঙ্গলের আবহমণ্ডলে। কিন্তু মঙ্গলের মাধ্যাকর্ষণের শক্তি ছিল অত্যন্ত কম। মঙ্গলের চৌম্বক ক্ষেত্র মাহাকাশ থেকে আসা তেজস্ক্রিয় রশ্মিকে ঠেকাতে পারেনি। ফলে পানির অণু ভেঙে পরিণত হয়ে যায় হাইড্রোজেন ও অক্সিজেনে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন