একযোগে ছয়জনের সঙ্গে ডেটিং করা সম্ভব : গবেষণা

  


পিএনএস ডেস্ক: ডেটিং অ্যাপের বদৌলতে একাকী মানুষগুলো সঙ্গী বা সঙ্গিনী খুঁজে পাচ্ছেন। তবে ডেটিং অ্যাপ মানেই কিন্তু প্রেম নয়। স্রেফ 'দেখা করা'র একটা ধারণারও চর্চা চলছে। এর মাধ্যমে একসঙ্গে একাধিক মানুষের সঙ্গে মেশা এবং তাদের সঙ্গে বন্ধুত্ব গড়ে তোলা সম্ভব।

আসলে 'দেখা করা'র ভেতরে কেবল দুজন প্রেমিক-প্রেমিকা এক হয়ে মুভি দেখে বা ডিনার করেই সময় কাটানোর বিষয়টি নেই। এর মাধ্যমে দুজন বা আরো বেশি সংখ্যক মানুষের সঙ্গে ডেটিং করা সম্ভব।

নতুন এক গবেষণায় বলা হয়, নতুন এই জনপ্রিয় চর্চার মাধ্যমে এখন একযোগে ছয়জন মানুষের সঙ্গেও ডেট করা সম্ভব। আসলে এক এক দিন এক একজনের সঙ্গে ডেটিংয়ের চেয়ে একজনের সঙ্গেই একাধিকবার ডেটিং অনেক বেশি সুখকর বলেই মনে হয় আমাদের কাছে।

নতুন গবেষণাটি করেছেন ই-হারমনি অস্ট্রেলিয়া। আধুনিক ডেটিং অ্যাপের এই যুগে মানুষ যেকোনো একজনের সঙ্গে প্রতিশ্রুতিবদ্ধ হতে চায়। কিন্তু অন্যান্য অপশনও খোলা রাখতে চায়। অবশ্য ডেটিং অ্যাপগুলোতে প্রতি সপ্তাহেই নতুন কিছু না কিছু যোগ করা হচ্ছে। এ ছাড়া এখানে রয়েছে 'ঘোস্টিং' সমস্যা। আপনি কারো সঙ্গে হঠাৎ করেই যোগাযোগ বন্ধ করে দিলে এ অবস্থার সৃষ্টি হয়। আগের কিছু গবেষণায় বলা হয়, গত বছর ৬৪ শতাংশ একাকী মানুষ ঘোস্টিংয়ের শিকার হয়েছেন। এদের ৫১ শতাংশ আবার নিজেরাই অন্যের সঙ্গে ঘোস্টিং করেছেন।

আসলে ঘোস্টিংয়ের সমস্যা থেকে ব্যাখ্যা মেলে যে, আপনি কেন অন্যের ওপর থেকে হঠাৎ করেই আগ্রহ হারিয়েছেন। এই অস্বস্তিকর অবস্থা থেকে মুক্তি দিতে পারে কেবলমাত্র 'দেখা করা'র ধারণাটি। আগেই প্রেম নয়। বরং দেখা করে বন্ধু হওয়া যেতে পারে। আর যেহেতু বন্ধুত্বে কোনো সমস্যা নেই, কাজেই একই সঙ্গে কয়েকজনের সঙ্গেও ডেটিং সম্ভব।

ডেটিং অ্যাপের মাধ্যমে প্রেম হবে, এটা অনেক দেশেই অতি স্বাভাবিক বিষয় হয়ে দাঁড়িয়েছে। তাই আনাকাঙ্ক্ষিত কোনো বিষয় সৃষ্টি না করেই কেবল বন্ধুত্বের খাতিরে দেখা করাটা বুদ্ধিমানের কাজ হবে।

ই-হারমনি অস্ট্রেলিয়ার পরিচালক নিকোল ম্যাকলনেস জানান, অনেক গবেষকের মতে, ডেটিং অ্যাপ থেকে মানুষ নেতিবাচক অভিজ্ঞতার শিকার হচ্ছেন বেশি বেশি। এতে তাদের মানসিক শান্তি নষ্ট হচ্ছে। তাই প্রথমেই প্রেমিক-প্রেমিকা না হয়ে আগে বন্ধু হওয়ার কথা ভাবছেন অনেকে। সূত্র : ইনডিপেনডেন্ট

পিএনএস/আনোয়ার

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech