ভুয়া সংবাদ ঠেকাতে প্লাগ-ইন

  03-12-2016 08:23PM

পিএনএস: প্রযুক্তিবিদ ড্যানিয়েল সিয়েরাডস্কি 'বিএস ডিটেক্টর' নামের একটি প্লাগ-ইন উদ্ভাবন করেছেন, যা ফেইসবুক ও টুইটারে 'সন্দেহজনক' ওয়েবসাইটকে চিহ্নিত করতে পারে।
ইতোমধ্যেই অনেক ব্যবহারকারীই তাদের নিউজফিডে এর ব্যবহার শুরু করেছেন যাদের মধ্যে অনেকেই একে ফেইসবুকের অফিসিয়াল ফিচার বলে ভাবছেন। এটি ফেইসবুকে সন্দেহজনক লিংক ব্লক করে দিচ্ছে বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি।

'বিএস ডিটেক্টর' এমন একটি প্লাগ-ইন যা ভুয়া সংবাদের উৎসের একটি তালিকাকে এর রেফারেন্স পয়েন্ট হিসেবে ব্যবহার করে। একে ক্রোম কিংবা মজিলা ফায়ারফক্স ব্রাউজারে ব্যবহার করা যায়। যখন এটি সম্ভাব্য ভুয়া সংবাদ শনাক্ত করে তখন লাল রঙের একটি সতর্কীকরণ ব্যানার প্রদর্শন করে যেখানে লেখা থাকে, "এই ওয়েবসাইটটিকে একটি সন্দেহজনক উৎস হিসেবে বিবেচনা করা হচ্ছে।"

ফেইসবুক তার প্লাটফর্মের ভুয়া সংবাদ বিস্তারে কোন কিছু করতে সক্ষম না, মার্ক জাকারবার্গের এমন মন্তব্যের জবাবে এটি 'মাত্র এক ঘণ্টায়' তৈরি করা হয়েছে, বলেন সিয়েরাডস্কি।
উন্মোচনের পর এখন পর্যন্ত প্রায় ২৫,০০০ ব্যবহারকারী প্লাগ-ইনটি ইনস্টল করেছেন বলে বিবিসিকে জানিয়েছেন তিনি। "আমি এবং অন্যান্য ওপেন সোর্স সহায়তাকারী এর কার্যকারিতা উন্নয়নের জন্য অনেক ঘণ্টা ব্যয় করেছি"-যোগ করেন সিয়েরাডস্কি।

প্লাগ-ইনটি সমস্যার কোনো সমাধান নয় বরং এটি একটি সাময়িক তথ্য যাচাইকরণ ও প্রমাণকরণ ব্যবস্থা মাত্র। অনেক ব্যবহারকারীই অভিযোগ করেছেন এটি ব্যবহারের ফলে তাদের ব্রাউজার ক্রাশ করেছে।

ফেইসবুক ভুয়া সংবাদ মোকাবেলায় ব্যর্থ হওয়ার জন্য সমালোচনার মুখোমুখি হচ্ছে। নভেম্বরের মাঝামাঝি ফেইসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ এক ব্লগপোস্টে বলেন, "আমাদের লক্ষ্য হচ্ছে সবচেয়ে অর্থপূর্ণ গল্পের সঙ্গে মানুষের সংযোগ ঘটানো এবং আমরা জানি মানুষ সঠিক তথ্য চান।"

তিনি আরও বলেন, "আমরা সত্যের বিচারক হিসেবে নিজেদের গণ্য করতে চাই না কিন্তু এর পরিবর্তে আমরা আমাদের সম্প্রদায় ও বিশ্বস্ত তৃতীয় পক্ষের উপর নির্ভর করতে চাই।"



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন