'অ্যাডাল্টিং' জগতে সবাইকে স্বাগতম

  06-12-2016 02:18PM

পিএনএস: আলাদা এক দুনিয়া 'অ্যাডাল্টিং'। এখানে সবাই এমন আচরণের চর্চা করেন যা বড়রা করেন।

এসব কাজের মধ্যে সবকিছুই আছে। বিভিন্ন বিল পরিশোধ, ট্যাক্স প্রদান বা প্রতিদিনের জীবন ধারণের ব্যবস্থা করা ইত্যাদি অ্যাডাল্টিংয়ের অন্তর্ভূক্ত। এখন প্রশ্ন হলো, এর চর্চা কেন দরকার? সবাই তো এক সময় বড় হবেন, তাই না?

এই হ্যাশট্যাগের যুগে সোশাল মিডিয়ায় 'অ্যাডাল্ট' বিষয়টা বেশ আলোচিত। আমেরিকান ডায়ালেক্ট সোসাইটি 'অ্যাডাল্ট' ক্রিয়াপদটিকে সবচেয়ে সৃষ্টিশীল গঠনমূলক বলে শনাক্ত করেছে।

১৯ বছর বয়সী শিক্ষার্থী ইয়াশি তালওয়ার। তার মতে, অ্যাডাল্টিং চর্চা অর্থ মানুষকে আপনি জানান দিলেন যে, কতটা স্মার্ট ও বুদ্ধিদীপ্ত আপনি। আমাদের বয়সী অনেক মানুষই দায়িত্ব নিতে ভয় পান বা লজ্জাবোধ করেন। কিন্তু আমরা এমন এক প্রজন্ম যারা সবকিছু সহজভাবে নিতে পারি। আমরা আসলে জাগতিক বিষয় নিয়ে খুব বেশি চিন্তাশীল নই। তাই যখন কোনো টিনএজার এমন কাজ করেন যা বড়রা করেন, তখন বিষয়টি অর্থপূর্ণ হয়ে ওঠে।

সমাজবিজ্ঞানী এবং শিশু বিশেষজ্ঞ ড. অনুপ্রিয়া চন্দার মতে, অ্যাডাল্টিং বিষয়টি এখন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেই ছেলে-মেয়েরাই অ্যাডাল্টিং চর্চা করছেন যাদের বাবা-মায়েরা ছোটকাল থেকেই তাদের আত্মবিশ্বাসী হতে শিখিয়েছেন। 'তুমি সবকিছু করতে পারো' বা 'দুনিয়াটা তোমারই' ইত্যাদি কথা তাদের মনে ঢুকিয়ে দিয়েছেন। এতে করে তাদের মনে একটি ধারণা ঠিকই স্থান করে নিয়েছে। তা হলো, জীবনটাকে এগিয়ে নেওয়া খুব কঠিন কাজ নয়। আবার দুনিয়াটা চ্যালেঞ্জিং, কিন্তু তা উপভোগ করতে হবে। কম বয়সী মিলেনিয়ালদের বড় হতে যে কোনো ভয় নেই তাই বুঝিয়েছেন বাবা-মায়েরা। আর সেখান থেকেই এই মিলেনিয়ালরা অ্যাডাল্টিং এর সংস্কৃতি গড়ে তুলেছেন।

সফটওয়্যার ইঞ্জিনিয়ার অমিত চৌহান জানান, আমার একটা টিনএজ ছেলে রয়েছে। আধুনিক বাবা-মায়েরা সন্তান পালনের দিক থেকে খুব বেশি সাবধান। আবার ঝুঁকি নেই এমন যেকোনো কাজে কোনো বাধা হয়ে দাঁড়ান না তারা।

অ্যাডল্টিংয়ে নানা বিষয় চলে আসে। বসবাসের জন্য একটা বাসা খোঁজা, কম দামের আসবাব কেনা, ফ্রিজটা পরিষ্কার করা, নিজের বিল নিজে পরিশোধ করা, রাতের খাবার রান্না করা ইত্যাদি।
আসলে অ্যাডাল্টিং এমন এক বিষয়ে যেখানে কম বয়সীদের আত্মবিশ্বাসী ও স্বনির্ভর হতে শেখায়। তো আপনি কি অ্যাডাল্টিংয়ের চর্চা করেন? না করলে আজ থেকেই শুরু করে দিন। নতুন প্রজন্ম সবাইকে অ্যাডাল্টিং জগতে স্বাগতম জানাচ্ছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন