গুগল ম্যাপস এখন হুইলচেয়ারের জন্যও

  20-12-2016 06:27PM

পিএনএস: কোনো স্থান মানুষের প্রবেশের উপযুক্ত কিনা তাও এখন বলে দেবে গুগল ম্যাপস এর নতুন এই সংস্করণ।

এই সংস্করণের পেছনে রয়েছেন গুগলের কয়েকজন কর্মী, যারা ’২০% টাইম’ এর মধ্যে এই প্রকল্প নিয়ে কাজ করেছেন।

মার্কিন ওয়েব জায়ান্ট গুগলের কর্মীদের জন্য একটি নীতি রয়েছে। এই নীতি অনুযায়ী কর্মীরা তাদের নির্ধারিত সময়ের ২০ শতাংশ তাদের প্রধান কাজ থেকে সম্পর্কহীন যে কোনো কাজে ব্যয় করতে পারবে।

জিমেইল, অ্যাডসেন্স এবং গুগল নিউজ এই সময়ে করা প্রকল্পগুলো থেকেই শুরু হয়েছিল। বর্তমানে এই বাড়তি কাজ করার জন্য কর্মীদের ব্যবস্থাপকদের কাছে অনুমতি নিতে হয় কিন্তু বেশির ভাগ কর্মী এতে অংশগ্রহণ করেন না, জানিয়েছে ব্যবসা-বাণিজ্যবিষয়ক মার্কন সাইট বিজনেস ইনসাইডার।

গুগলের মানব সম্পদ বিভাগের প্রধান লাজলো বক জানান, সময়ের সঙ্গে এই রীতি ‘হারিয়ে গেছে’। কিন্তু এখনও কিছু কর্মী আছেন যারা এটি করে থাকেন, তাদের মধ্যে রিও আকাসাকা একজন।

২০১৫ সাল থেকে গুগল কর্মী আকাসাকা একটি দলের সঙ্গে কাজ করে আসছেন, যারা গুগল ম্যাপস-এর প্রবেশযোগ্যতার নির্দেশিকার উন্মোচন নিয়ে কাজ করছে। ম্যাপ এর টুলটি ইতোমধ্যে বিভিন্ন স্থানের কিছু তথ্য দেওয়া শুরু করেছে যেমন- ব্যস্ততা, স্থানটি বাণিজ্যিক ভাবে খোলার সময় এবং পরিবেশ। এগুলোর পাশাপাশি মানুষের প্রবেশের জন্য প্রয়োজনীয় জিনিসগুলোর উপযুক্ততাও দেখানো হবে টুলটির মাধ্যমে।

এই ফিচারটি শুধু হুইলচেয়ার ব্যবহারকারীদেরই সহায়তা করবে না, সেই সঙ্গে যারা ঠেলাগাড়ি বা লাঠির ওপর নির্ভরশীল তারাও একটি দালানের সুযোগ সুবিধার তথ্য জানতে পারবে।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন