ফেসবুক, টুইটার এবং গুগলের বিরুদ্ধে মামলা

  21-12-2016 12:54PM

পিএনএস ডেস্ক: বিপাকে পড়েছে ফেসবুক, টুইটার এবং ইউটিউব (গুগল‌)‌। এই তিন সংস্থার বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছে অরল্যান্ডোয় বন্দুকধারীর হামলায় নিহত তিনজনের পরিবারের সদস্যরা। ওই তিন পরিবারের সদস্যদের অভিযোগ, সন্ত্রাসবাদী জেনেও আইএসের মতো জঙ্গিগোষ্ঠীগুলোকে ফেসবুক, টুইটার এবং ইউটিউব (গুগল‌)‌ ব্যবহার করতে দেওয়া হচ্ছে।

তাদের মতে, এই তিন সংস্থার সহায়তা না পেলে গত কয়েকবছরে আইএসের এই উত্থান সম্ভব ছিল না।

চলতি বছরের ১২ জুন অরল্যান্ডোর পালস নাইট ক্লাবে চালানো হামলায় নিহত হন হামলাকারী ওমর মতিনসহ ৫০ জন। রাত দুইটার দিকে ক্লাব যখন জমজমাট, তখন ওমর মতিন ক্লাবটিতে ঢুকে পড়ে। তার কাছে ছিল একটি রাইফেলসহ তিনটি অস্ত্র। অস্ত্রের মুখে সে সবাইকে জিম্মি করে ফেলে। ঘণ্টা তিনেক পরে সেখানে অভিযান চালায় পুলিশ। এ সময় হামলাকারী নিহত হয়। এর আগে ওমর মতিন গুলি করে ৪৯ জনকে হত্যা করে। আহত হন ৫৩ জন। যুক্তরাষ্ট্রের ইতিহাসে বন্দুকধারীর হামলায় এতো বেশি মানুষ হতাহতের ঘটনা এর আগে ঘটেনি।

এদিকে পুরো ঘটনার জন্য দুঃখপ্রকাশ করেছেন ফেসবুকের মুখপাত্র। তিনি বলেন, ‘‌মৃতদের পরিবারের প্রতি আমরা সমবেদনা জানাচ্ছি। পাশপাশি আমরা স্পষ্ট করে দিতে চাই, ফেসবুক কখনই সন্ত্রাসবাদকে সমর্থন করে না। আমাদের কাছে অভিযোগ আসলেই ফেসবুক থেকে সন্ত্রাসবাদকে সমর্থন করে এরকম জিনিস সরিয়ে দেওয়া হয়।’

তবে এই মামলাটি নিয়ে টুইটার বা গুগল, কেউই মুখ খোলেনি। এবারই প্রথম নয়, এর আগে একাধিকবার এই তিন সংস্থার নামে একই অভিযোগ দায়ের করা হয়েছিল।

এর আগে ফ্রান্সের নিস শহরে হামলার ঘটনায় এক নিহতের বাবাও একই দাবি করে এই তিন কোম্পানির নামে অভিযোগ করেন। এছাড়া চলতি বছরে আরও বেশ কয়েকটি মামলা দায়ের হয়েছে। সূত্র: রয়টার্স।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন