১০২ বছরেও অফিস করছেন যে বিজ্ঞানী!

  22-12-2016 10:55AM


পিএনএস ডেস্ক: ১০২ বছর বয়স মানে একবারেই বৃদ্ধ। দুই দশক ধরে গবেষণা সহযোগী হিসেবে কাজ করে আসছিলেন। বয়সের কারণে তাকে আর বিশ্ববিদ্যালয়ে না যাবার পরামর্শ দিয়েছেন কর্তৃপক্ষ। তারা বলেছেন, তাকে কাজ করতে হবে বাসায় বসে। কিন্তু তারপরও দমে যাবার পাত্র নন তিনি।

ড. ডেভিড গুডাল নামের এই বিজ্ঞানী এখনো কাজ করছেন পশ্চিম অস্ট্রেলিয়ার এডিথ কাওয়ান বিশ্ববিদ্যালয়ে যেয়ে। আর এখানে গুডাল একটি সম্মানজনক পদে কাজ করছেন বিনা বেতনে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তিনি অস্ট্রেলিয়ার সবচেয়ে বয়স্ক বিজ্ঞানী এবং ৭০ বছরের বিজ্ঞানী জীবনে পরিবেশ বিষয়ে তিনি শতাধিক গবেষণাপত্র লিখেছেন।

ড. গুডালের সহকর্মীরা কর্মস্থলে তার নিরাপত্তার ঝুঁকি নিয়ে প্রশ্ন তোলে। অগাস্টে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ১০২ বছরের বয়স্ক এই বিজ্ঞানীকে জানিয়ে দেয় তিনি আর বিশ্ববিদ্যালয়ে বসে কোনো কাজ করতে পারবেন না।

ড. গুডাল বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের এই সিদ্ধান্তকে উপযোগী যুক্তি মনে না করে এর বিরুদ্ধে তিনি গত কয়েক মাস লড়াই চালিয়েছেন। পরে কর্তৃপক্ষ তার যুক্তি মেনে নিয়ে এখন বিশ্ববিদ্যালয়েরই অন্য একটি ক্যাম্পাসে বিজ্ঞানী গুডালকে কাজ করার জায়গা করে দিয়েছে।

এব্যাপারে বয়স্ক বিজ্ঞানী গুডাল বলেন, “বিষয়টা নিরাপত্তার নয়, ওরা অহেতুক আমার নিরাপত্তা নিয়ে বাড়াবাড়ি করছিল।”

তিনি বিশ্ববিদ্যালয়ের উদ্দেশে বলেন, “আশা করি আমি আরও অনেকদিন আমার কাজের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ অবদান রাখতে পারব। তবে সবকিছুই নির্ভর করবে আমার দৃষ্টিশক্তি কতটা ভাল থাকে তার ওপর।”

বিশ্ববিদ্যালয়ের ভাইস-চান্সেলার বলেন, “ড. গুডালকে বিশ্ববিদ্যালয়ের ভেতর উপযুক্ত একটি অফিস দিতে পেরে আমরাও সন্তুষ্ট।”

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন