নতুন বছরে আইফোনসহ অ্যাপলের একগুচ্ছ চমক!

  23-12-2016 12:59PM


পিএনএস ডেস্ক: এসব খবর আগেই বেরিয়েছে যে, ২০১৭ সালে আসছে আইফোনের নতুন সংস্করণ। আর ক্রেতাদের হাতে সেরা কিছু তুলে দিতে সময়টা বেশ ব্যস্তকায় কাটছে অ্যাপলের।

এর সম্পর্কে সর্বসাম্প্রতিক তথ্যগুলো জেনে নেওয়া যাক।

অন্তত একটি আইফোন মডেল আনবে অ্যাপল। এমনটাই জানিয়েছে ব্লুমবার্গ নিউজ। কাচে মোড়া থাকবে গোটা আইফোন। ফ্রেমের কিনারা পর্যন্ত থাকবে পর্দা। থাকবে একটি ভার্চুয়াল হোম বাটন। এতে আধুনিক প্রযুক্তির সমন্বয় থাকবে।

অর্গানিক লাইট-এমিটিং ডিওডে (ওলেড) পর্দা দেওয়া হবে এবার। সব হাই-এন্ড ফোনে এই পর্দা ব্যবহার করা হবে পরবর্তিতে। এসব পর্দা শক্তি সাশ্রয়ী এবং এলসিডি'র চেয়ে ভালো ছবি দেবে। ওলেড ডিসপ্লের ব্যবহারেই ভবিষ্যতের ভাঁজ করা যায় এমন স্ক্রিন বানানোর চিন্তা করতে পারছে স্যামসাংসহ অন্যান্য প্রযুক্তি প্রতিষ্ঠান।

২০১৭ সালে প্রথমবারের মতো আইফোনে ওলেড ডিসপ্লে ব্যবহার করবে অ্যাপল। স্যামসাং ইতিমধ্যে কাজটি সেরে ফেলেছে। বিশেষ করে তাদের সাম্প্রতিক ফ্ল্যাগশিপ গ্যালাক্সি এস৭ এজ এর ডিসপ্লে অনন্য।

অ্যাপলের আসন্ন ফোনটি একটি চ্যালেঞ্জ। আইফোনের ১০ম বার্ষিকী উপলক্ষে আসছে এটি। কাজেই মানুষের চাহিদা পুরোপুরি পূরণের লক্ষ্য হাতে নিয়েছে অ্যাপল। মার্কেট রিসার্চার আইএইচএস মার্কিট থেকে বলা হয়, আশা করা হচ্ছে নতুন আইফোনটি ওলেড ডিসপ্লে নিয়েই আসবে। ফলে অ্যামোলেড প্যানেলের চাহিদা নাচকীয়ভাবে বেড়ে যাবে।

আইএইচএস মার্কিট এর এক বিশ্লেষক জেরি কাং বলেন, নতুন কিছু নিয়ে আইফোনের বাজারে প্রবেশ স্মার্টফোন নির্মাতাদের নতুন চ্যারেঞ্জের মুখে ফেলে দেবে। প্রত্যেকেই তাদের নিজ কম্পানির মার্কেট শেয়ার নিয়ে প্রতিযোগিতায় নামবে। হয়তো নতুন বছর আইফোন ৭এস এবং ৭এস প্লাস সংস্করণে নতুন কিছু দেবে অ্যাপল। হয়তো এর দামও কম হবে।

নতুন আইপ্যাড: লাইনআপে নতুন সাইজের আইপ্যাড আনবে অ্যাপল। তবে সাইজ কি হবে তা এখনো বলা যাচ্ছে না। বিভিন্ন সূত্র বলছে, ১০.১ ইঞ্চি বা ১০.৫ ইঞ্চি বা ১০.৯ ইঞ্চি হতে পারে। মূলত পুরনো সময়ের ৯.৭ ইঞ্চির আইপ্যাড এবং ১২.৯ ইঞ্চির আইপ্যাড প্রো এর মাঝামাঝি কোনো সাইজের হবে এটি। শিক্ষার্থী, ব্যবসায়ী এবং পেশাদারদের চাহিদা মেটাতেই এটি প্রস্তু করা হবে বলে জানা গেছে।

নতুন আইম্যাক এবং ম্যাকবুক: নতুন আইম্যাক এবং ম্যাকবুকের আগমন মানুষকে আগ্রহী করে তুলবে। আইম্যাকে বড় ধরনের পরিবর্তন না আসলেও ইউএসবি টাইপ-সি স্থান পেতে পারে। ম্যাকবুকের গ্রাফিক চিপ আরে উন্নত হবে। এ ছাড়া বরাবরের মতো ২০১৭ সালে ম্যাকবুকের প্রসেসর আপডেট পাবে।

সবচেয়ে গোপন বিষয়: ২০১৭ সালে অ্যাপলের সবচেয়ে গোপনীয় বিষয়টি হতে পারে, তারা সম্ভবত অগমেন্টেড রিয়েলিটি (এআর) এবং ভার্চুয়াল রিয়েলিটি (ভিআর) নিয়ে গবেষণা। এর আগে ফেসবুক অকুলাস রিফ্ট দিয়ে যাত্রা শুরু করেছে। অন্যান্য বড় প্রতিষ্ঠানও ভিআর হেডসেট এনেছে। কিন্তু অ্যাপলের যাত্রা আসছে বছরই শুরু হতে পারে। সূত্র: ফক্স নিউজ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন