২০১৬ সালের সেরা ১০ অ্যাপ

  27-12-2016 02:42PM

পিএনএস: শেষের পথে আরও একটি বছর। বিশ্বের ১৯০টি দেশে গুগল প্লে স্টোর থেকে এ বছর ৬৫ বিলিয়ন অ্যাপ ডাউনলোড হয়েছে অ্যান্ড্রয়েড ফোনে। এ বছর আলোচনায় ছিল স্মার্টফোনের নানা অ্যাপ ও গেম। চলতি বছর সেরা অ্যাপের তালিকা প্রকাশ করেছে গুগল ও অ্যাপল। অ্যান্ড্রয়েড ও আইওএস প্ল্যাটফর্মের এসব অ্যাপ ও গেম প্রচুর ডাউনলোড হয়েছে। ডাউনলোড ও জনপ্রিয়তার বিবেচনায় বাছাই করা আলোচিত অ্যাপের কথা জেনে নিন:

সেরা ৫ অ্যাপ

১. গুগল ডুয়ো: গুগল প্লে স্টোরে সবচেয়ে বেশি ডাউনলোড হওয়া অ্যাপের নাম গুগলের ডুয়ো। স্কাইপ ও অ্যাপলের ফেসটাইমের মতোই কনটাক্ট লিস্টে থাকা ব্যক্তিদের ভিডিও কল করার সুবিধা দেয় অ্যাপটি।

২. এমএসকিউআরডি: লাইভ ফিল্টার যোগ করার অ্যাপ এটি। এর সাহায্যে ভিডিও ও ছবি তোলার সময় মুখে বিভিন্ন চরিত্রের মুখোশ পরে নেওয়া যাবে। অ্যাপ্লিকেশনটি এক কোটির বেশি ডাউনলোড হয়েছে।

৩. ক্যামেরা ৩৬০: বিউটি ক্যামেরা অ্যাপ্লিকেশন হিসেবে এ অ্যাপটি গুগল প্লে স্টোরে দারুণ জনপ্রিয় অ্যাপ।

৪. ইমোজি কি-বোর্ড: ফোনে বার্তা আদান-প্রদানের এখন প্রচুর ইমোজি ব্যবহৃত হচ্ছে। এ বছর জনপ্রিয় অ্যাপ হিসেবে ইমোজি কি-বোর্ড প্রচুর ডাউনলোড হয়েছে।

৫. ৩০ডে ফিট চ্যালেঞ্জ ওয়ার্কআউট: ফিটনেসের অ্যাপ হিসেবে এটি এ বছর জনপ্রিয় অ্যাপ।

সেরা ৫ গেম
১. পোকেমন গো: ২০১৬ সালে প্লে স্টোরে সেরা গেমের মর্যাদা পেয়েছে গো। গেম হিসেবে এই অ্যাপ ছিল ডাউনলোডের শীর্ষে।

২. ক্ল্যাশ রয়্যাল: ক্ল্যাশ অব ক্লান নির্মাতার তৈরি রিয়েল টাইম মাল্টিপ্লেয়ার গেমটি এ বছর জনপ্রিয় গেমিং অ্যাপ্লিকেশন হিসেবে জনপ্রিয়তা পেয়েছে।

৩. আলটিমেট নিনজা ব্লাজিং: পরিকল্পনানির্ভর যুদ্ধের গেমটি এ বছর জনপ্রিয় গেম হিসেবে স্থান করে নিয়েছে।

৪. ড্রিম লিগ সকার: নিজের ফুটবল টিম তৈরি করে অন্যদের সঙ্গে প্রতিযোগিতা করা গেমটি গুগলের সেরা অ্যাপের তালিকায় স্থান পেয়েছে।
অন্যান্য
২০১৬ সালে গুগলের কাছ থেকে সেরা অ্যাপের তকমা পাওয়া অ্যাপ হচ্ছে প্রিজমা। ছবিকে শৈল্পিক রূপে রূপান্তর করা অ্যাপটিতে আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স ব্যবহার করা হয়েছে।

আইওএসে সেরা ১০টি অ্যাপ

আইওএস প্ল্যাটফর্মে ডাউনলোড হওয়া বিনা মূল্যের ১০টি অ্যাপের তালিকা ডিসেম্বর মাসের শুরুতেই প্রকাশ করে অ্যাপল। অবশ্য ওই সময় আইওএস প্ল্যাটফর্মে সুপার মারিও রান অ্যাপটি উন্মুক্ত হয়নি। সুপার মারিও রান গেমিং অ্যাপটি বাদে এ তালিকা প্রকাশ করে অ্যাপল। এ তালিকায় ফেসবুক ও গুগল ডাউনলোড হওয়া অ্যাপের শীর্ষস্থানে রয়েছে। স্ন্যাপচ্যাট ও পোকেমন গো না থাকলে অ্যাপলের তালিকায় তিনটি শীর্ষ অ্যাপই হতো ফেসবুকের মালিকানাধীন। অ্যাপলের তালিকায় থাকা অ্যাপগুলো হচ্ছে স্ন্যাপচ্যাট, মেসেঞ্জার, পোকেমন গো, ইনস্টাগ্রাম, ফেসবুক, ইউটিউব, গুগল ম্যাপস, প্যানডোরা, নেটফ্লিক্স ও স্পটিফাই। তথ্যসূত্র: মিরর, বিজনেস ইনসাইডার।



পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন