শনির চাঁদে অজানা রহস্যময় মেঘ, ক্যামেরার আচরণেও রহস্য!

  30-12-2016 03:56PM


পিএনএস ডেস্ক: রহস্যময়, পাতলা এবং ধোঁয়াশার মতো মেঘ দেখা দিয়েছে শনি গ্রহের সবচেয়ে বড় চাঁদ টাইটানের আশপাশে। এই উপগ্রহের অস্পষ্ট বায়ুমণ্ডলের ঠিক নিচেই যেন লুকিয়ে রয়েছে এই মেঘ।

নাসার ক্যাসিনি মহাকাশযান জুনের ৭ এবং জুলাইয়ের ২৫ তারিখ ছুটে যায় টাইটানের দিকে। বিস্ময়কর কিছু ছবি তোরে এই উপগ্রহের। শনির চাঁদের উত্তর অক্ষাংশের ছবি তোলা হয়। এ কাজে যানটি ইমাজিং সায়েন্স সাবসিস্টেম (আইএসএস) এবং ভিজ্যুয়াল অ্যান্ড ইনফ্রারেড ম্যাপিং স্পেকট্রোমিটার (ভিআইএমএস) ব্যবহার করে। টাইটানের এই রহস্যময় আবহাওয়ার ছবি ওঠে ভিআইএমএস এর ছবিতে। শনির চাঁদের বায়ুমণ্ডলে এই মেঘ যেন অজানা কিছুর বার্তা বহন করছে বলেই মনে করছেন বিজ্ঞানীরা।

ক্যাসিনির দুই ইমাজিং ক্যামেরায় তোলা ছবি ভিন্ন ভিন্ন এসেছে। বিজ্ঞানীদের মনে প্রশ্ন জেগেছে, এক ছবিতে মেঘ ধরা পড়ছে, কিন্তু অন্য ছবিতে কেন দেখা যাচ্ছে না? নাসার বিশেষজ্ঞরা এ বিষয়টি নিয়েও রহস্যে পড়ে গেছেন। একই স্পেসক্রাফট থেকে একই সময়ে দুটো ক্যামেরায়া একই ছবি তোলা হয়েছে। কিন্তু একটি মেঘ স্পষ্ট, অন্যটিতে নয়।

আইএসএস একটি ওয়াইড অ্যাঙ্গেল এবং ন্যারো অ্যাঙ্গেল ডিজিটাল ক্যামেরা। আলোক তরঙ্গ এবং ইনফ্রারেড এবং আল্ট্রাভায়োলেট তরঙ্গের ক্ষেত্রে এই ক্যামেরা বেশ স্পর্শকাতরভাবে কাজ করে। ওপরের সাদা-কালো ছবিটি আইএসএস তোলে টাইটান থেকে ৩ লাখ ৯৮ হাজার মাইল দূর থেকে এবং এই দূরত্বের মাঝে কোনো মেঘ ছিল না। আর রঙিন ছবিটি উঠেছে ভিআইএমএস ক্যামেরায়। দীর্ঘ ইনফ্রারেড ওয়েভলেন্থ ব্যবহার করে ২৮ হাজার মাইল দূর থেকে তোলা এই ছবি। এখানে টাইটানের উত্তার আকাশে মেঘ দেখা যাচ্ছে।

নাসার এক কর্মকর্তা জানান, যদিও ছবিগুলো বিভিন্ন আলোক তরঙ্গে তোলা হয়েছে। আসলে এই দুটো ছবির ভিন্নতা নিয়েই আপাতত গবেষণা করছেন বিজ্ঞানীরা।

বিজ্ঞানীরা বলছেন, ২০০৪ সাল থেকে টাইটানের উত্তর অক্ষাংশে গ্রীষ্মকালে এই মেঘ দেখা যায়। এটা মূলত টাইটানের মৌসুম পরিবর্তনের বার্তা বহন করে। ক্যাসিনি এই মেঘ আরো পরিষ্কারভাবে তুলে আনার চেষ্টা করবে। এদিকে, টাইটানের লেক এবং সাগরের অবস্থান শনাক্ত করা গেছে।

কি কারণে টাইটানের রহস্যময় আবহাওয়ার ছবি দুই ক্যামেরায় দুই ধরনের এসেছে তা বোঝার চেষ্টা করা হচ্ছে। এও চিন্তা করা হয়েছিল যে, দুটো ক্যামেরায় ছবি তোলার মাঝে মেঘ এদিক-সেদিন হয়েছে কিনা? কিন্তু দুটো ক্যামেরাতেই একই সময় ছবি তোলা হয়।

নাসা থেকে বলা হয়, ওপরের বায়ুস্তরের পাতলা এলোমেলো মেঘ সাধারণত বায়ুস্তরের চেয়ে পাতলা হয়ে থাকে। এগুলো আবছায়ার মতো দেখা যায়। আইএসএস ক্যামেরা একে খাটো তরঙ্গের মাধ্যমে দেখেছে। তাই যখন ভিআইএমএস এর মাধ্যমে এটি স্পষ্ট হয়েছে, তখন হয়তো আএসএস এর চোখে হারিয়ে গেছে তা। এই অবস্থা এ বছরের জুলাইয়ের পর থেকে আর দেখা যায়নি। ২০১৭ মিশনে ক্যাসিনি টাইটানকে অনেক কাছ থেকে পর্যবেক্ষণ করে যাচ্ছে। তবে শনির আবহাওয়া কিভাবে বদলাচ্ছে তার ওপর নজর রাখবেন বিজ্ঞানীরা। সূত্র : ফক্স নিউজ

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন