গত বছরে ইন্টারনেট বন্ধে ক্ষতি ৬ কোটি ৯০ ডলার

  04-01-2017 11:54AM

পিএনএস ডেস্ক:সামাজিক যোগাযোগ মাধ্যমসহ ইন্টারনেট বন্ধ হওয়ায় এক বছরে ৬ কোটি ৯০ ডলার ক্ষতির সম্মুখীন হয়েছে বাংলাদেশ। মার্কিন যুক্তরাষ্ট্রের ব্রকিংস ইনস্টিটিউটের গবেষণা সংস্থা সেন্টার ফর টেকনোলজি ইনোভেশন ২০১৫ -১৬ অর্থবছরে বিশ্বের বিভিন্ন দেশে ইন্টারনেট এবং সামাজিক মাধ্যম বন্ধ হওয়ার ওপর গবেষণা করে এ তথ্য দিয়েছে।

প্রতিবেদনের তথ্য মতে, ওই সময়ে দেশে ২৫ দিন সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সম্পূর্ণরূপে ইন্টারনেট বন্ধ ছিল। এর মধ্যে ২০১৫ সালের ১৮ নভেম্বর সারা দেশে এক ঘন্টার কিছু বেশি সময় দেশে সম্পূর্ণরূপে ইন্টারনেট বন্ধ ছিল। দুই জন যুদ্ধাপরাধীর বিচারের রায় উচ্চ আদালত বহাল রাখাকে কেন্দ্র করে ওই সময় সরকার ইন্টারনেট বন্ধ করে দেয়।

এর বাইরেও বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ হয়েছে কয়েকবার। যার মধ্যে ১৮ নভেম্বর থেকে শুরু করে ওই বছরের ১২ ডিসেম্বর পর্যন্ত টানা ২৪ দিন ফেইসবুক, হোয়াটসঅ্যাপ, ভাইসবার, ইমোসহ নানা সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ ছিল।

প্রতিবেদন বলছে, ওই এক বছরে ১৯টি দেশে ৮১ বার বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম বন্ধ হওয়া এবং ইন্টারনেট সংযোগ সম্পূর্ণ বিচ্ছিন্ন করে দেয়ার ঘটনা ঘটেছে। আর তাতে করে দেশগুলোর প্রায় আড়াইশ কোটি ডলারের ক্ষতি হয়েছে।

এর মধ্যে ভারতে সবচেয়ে বেশি ক্ষতি হয়েছে ৯৭ কোটি ডলারের। এর বাইরে বাংলাদেশের ওপরে থাকা দেশগুলো হল সৌদি আরবে ৪৬ কোটি ডলার, মরক্কোতে ৩২ কোটি ডলার, ২১ কোটি ডলার ইরাকে, ব্রাজিলে ১২ কোটি ডলার, কঙ্গোতে ৭ কোটি ২০ লাখ ডলার, পাকিস্তানে ৭ কোটি ডলার।

কেবল অর্থনীতির কার্যক্রম বিশ্লেষণ করে এই প্রতিবেদন তৈরি করা হলেও সরকারের ট্যাক্স আয়ের সুযোগ এবং নতুন বিনিয়োগের সম্ভাবনা নষ্ট হওয়াসহ আরও অনেক কিছুকেই হিসেবের মধ্যে আনা হয়নি বলে জানিয়েছে সংস্থাটি।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন