ভারতে যেভাবে ছড়িয়ে পড়ছে 'এইডস'!

  04-01-2017 05:49PM

পিএনএস ডেস্ক: ভারতে যেভাবে এইডস ছড়িয়ে পড়ছে তা অত্যন্ত চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছে। সম্প্রতি ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন বা ন্যাকো একটি চাঞ্চল্যকর তথ্য প্রকাশ করেছে। ভারতে যৌনতা নয় অন্যভাবে ছড়াচ্ছে এই মরণ রোগ।

মূলত যৌন সঙ্গমের ফলেই এইডসে আক্রান্ত হয় বেশিরভাগ মানুষ। কিন্তু তা ছাড়াও সিরিঞ্জ ব্যবহারের মাধ্যমে, স্যালাইভা থেকে অথবা দূষিত রক্ত শরীরে সরবরাহের মাধ্যমেও এইডসে আক্রান্ত হতে পারে সুস্থ মানুষ। সম্প্রতি ন্যাশনাল এইডস কন্ট্রোল অর্গানাইজেশন অথবা ন্যাকো জানিয়েছে, যে গত ১৭ মাসে দূষিত রক্ত সরবরাহের মাধ্যমে ভারতে ২২৩৪ জন এই মরণ রোগে আক্রান্ত হয়েছেন।

সবচেয়ে বেশি মানুষ এইভাবে আক্রান্ত হয়েছেন উত্তরপ্রদেশে। মোট ৩৬১টি এই ধরনের ঘটনা ধরা পড়েছে। এর পরেই রয়েছে গুজরাট (২৯২ জন), মহারাষ্ট্র (২৭৬ জন) এবং নিউ দিল্লি (২৬৪ জন)। এই মাসেই গুয়াহাটি মেডিক্যাল কলেজে ভর্তি থাকার সময়ে আক্রান্ত হয়েছে আসামের এক কিশোর। আবার কসগঞ্জের এক নারী সিজারিয়ান অপারেশনের পরে এইভাবেই আক্রান্ত হন এই মরণ রোগে।

আইন অনুযায়ী, ডোনাররা রক্ত দেওয়ার পরে সেই রক্তে এইচআইভি, এইচবিভি, হেপাটাইটিস সি, ম্যালেরিয়া অথবা সিফিলিস আছে ইনফেকশন আছে কি না তা পরীক্ষা করে তবেই তা ব্লাড ব্যাংকে স্টোর করার কথা। কিন্তু সেই নিয়ম যে অধিকাংশ ক্ষেত্রেই পালন করা হয় না, এই তথ্য তারই প্রমাণ করে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন