আইফোন এগুচ্ছে, শীর্ষে এখনও অ্যান্ড্রয়েড

  12-01-2017 09:04PM

পিএনএস : ছুটির মৌসুমে ভালো অবস্থানে থাকলেও সব মিলিয়ে গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের পেছনেই অবস্থান করছে মার্কিন টেক জায়ান্ট অ্যাপল-এর আইওএস ডিভাইস আইফোন।

বর্তমান বাজারে শীর্ষ অবস্থান ধরে রেখেছে অ্যান্ড্রয়েড। আগের বছর সেপ্টেম্বর, অক্টোবর এবং নভেম্বরে চীন, জার্মানি, ফ্রান্স, ইতালি এবং স্পেন-এ আইফোনের তুলনায় অনেক ভালো ছিল অ্যান্ড্রয়েড ডিভাইসের বিক্রি, জানিয়েছে ব্যবসায় বাণিজ্যবিষয়ক সাইট বিজনেস ইনসাইডার।

প্রতিবেদনে আরও বলা হয়েছে যুক্তরাষ্ট্রেও শক্ত অবস্থানে রয়েছে অ্যান্ড্রয়েড। তবে, অ্যাপল খুব দ্রুতই এগিয়ে চলেছে।

২০১৬ সালে আইফোন ৭ এবং ৭ প্লাস উন্মোচনের পর যুক্তরাষ্ট্রের স্মার্টফোন বাজারের ৪৩ শতাংশ রয়েছে অ্যাপলের দখলে। ২০১৫ সালে একই সময়ে দেশটিতে অ্যাপলের দখল ছিল ৩৭ শতাংশ।

যুক্তরাজ্যে ২০১৫ সালে আইফোনের বাজার শেয়ার ৩৯ শতাংশ থেকে বেড়ে ২০১৬ সালে ৪৮ শতাংশে দাঁড়িয়েছে। এর ফলে দেশটিতে অ্যান্ড্রয়েড ডিভাইসের খুব কাছেই রয়েছে আইফোন।

যুক্তরাষ্ট্রে অ্যান্ড্রয়েডের আধিপত্য কমছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে। বর্তমানে দেশটিতে অ্যান্ড্রয়েডের দখলে রয়েছে ৫৫ শতাংশ। ২০১৫ সালের ছুটির মৌসুমে যার পরিমাণ ছিল ৬০ শতাংশ।

ওপেনসোর্স অপারেটিং সিস্টেম হওয়ায় অ্যান্ড্রয়েড ফোনের নির্মাতা প্রতিষ্ঠান অসংখ্য। এক্ষেত্রে অ্যাপল একাই আইওএস ডিভাইস তৈরি করে বাজার ধরে রেখেছে। তাই আইওএস ওপেনসোর্স করা হলে চিত্রটা ভিন্ন হতে পারত।

পিএনএস/মো: শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন