বাড়ছে অ্যাপের দাম

  24-01-2017 06:46PM

পিএনএস: অ্যাপলের অ্যাপ স্টোরের অ্যাপের মূল্য বৃদ্ধি পাচ্ছে শীঘ্রই। এ বিষয়ে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিবেদনে বলা হয়েছে, কোপার্টিনোর টেক জায়ান্ট সম্ভবত নির্দিষ্ট কিছু দেশের অ্যাপ স্টোর ঠিক করেছে অ্যাপস মূল্য বাড়োনোর জন্য।

এজন্য সব ব্যবস্থা নিয়েছে তারা। ঐ সব দেশগুলোর মধ্যে ভারতও রয়েছে বলে অনুমান করা হয়। কিছু প্রতিবেদনে দাবি করে বলা হয়, সত্যিকার অর্থে ভারতে অ্যাপের মূল্য খুব বেশি বৃদ্ধির দিকটা সুস্পষ্ট।

গ্যাজেট৩৬০ তাদের প্রতিবেদনে বলছে, মূল্য বৃদ্ধির এই বিষয়টি আসলে বিনিময় হার এবং কর নীতিমালায় পরিবর্তনের প্রতিফলন। এই পদক্ষেপ অ্যাপ ক্রয়ের ক্ষেত্রে প্রভাব ফেলবে।

কিন্তু কোপার্টিনো প্রতিষ্ঠানটি এখন পর্যন্ত নতুন মূল্য নির্ধারণের বিষয়ে কিছুই নিশ্চিত করেনি। অবশ্য ঘোষণায় তারা জানিয়েছে, এখন থেকে অ্যাপ ক্রেতাদের কাছ থেকে তারা নিজেরাই কর সংগ্রহ করে সেটা সংশ্লিষ্ট দপ্তরে জমা করবে। এতে করে ক্রেতাদের সরাসরি টেক্স অথরিটিকে কর দেয়া লাগবে না।

এছাড়া ভারতীয় মুদ্রা রুপির মান পড়ে যাওয়ায় ভারতীয় অ্যাপ ক্রেতাদেরকে অ্যাপ ক্রয়ের জন্য বাড়তি ৩৩ শতাংশ অর্থ গুণতে হবে।

অন্য আরেকটি প্রতিবেদনে বলা হয়, যুক্তরাজ্য এবং তূর্কিও অ্যাপের চড়া মূল্যের সাক্ষী হতে যাচ্ছে। কারণ এই পদক্ষেপের ফলে যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের অ্যাপ মূল্য সংখ্যার দিক দিয়ে সমান হচ্ছে। আর ভারতে বর্তমান ৬০ রুপির পরিবর্তে নতুন মূল্য হবে ৮০ রুপি।

আইওএস অ্যাপ এবং ম্যাক অ্যাপ উভয় স্টোরের অ্যাপের দাম পরিবর্তন খুব বেশি হলে আগামী ৭ দিনের মধ্যে কার্যকর হতে পারে বলেও অনুমান করা হচ্ছে।


পিএনএস/বাকিবিল্লাহ্

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন