বিনা পয়সায় মোবাইল সিম, যে যত পার নাও

  13-02-2017 09:26AM

পিএনএস ডেস্ক: মোবাইল সিম এখন বিনা পয়সায় দেয়া হচ্ছে। রাজধানী ঢাকাসহ গোটা দেশেই চলছে এই কার্যক্রম। রাস্তার পাশে বসে মোবাইল অপারেটর কোম্পানীর প্রতিনিধিরা বিনা পয়সায় সিম দিচ্ছে। শর্ত হচ্ছে ৬২ থেকে ১০০ টাকা রির্চাস করতে হবে। যার যত খুশি সিম নিতে পারেন। লাগবে শুধু ভোটার আইডি। এই সুযোগে যে যার খুশি মত সিম গ্রহণ করছেন। মোবাইল ফোন ব্যবহারে এখন আর কোন নীতিমালা নেই। মোবাইল ফোন ব্যবহারে একটি সুষ্ঠু নীতিমালা করার জন্য ইতোপূর্বে দফায় দফায় উদ্যোগ নেয়া হয়েছিল।

কিন্তু অজ্ঞাত কারণে সেই উদ্যোগ ব্যর্থ হয়েছে বা থেমে গেছে। একজন গ্রাহক দু’টির বেশি সীম ব্যবহার করতে পারবে না। প্রাপ্ত বয়স্ক ছাড়া কেউ মোবাইল ব্যবহার করতে পারবে না এসব এখন আর নেই। মোবাইলের অপব্যবহার বন্ধ করার জন্যই এসব উদ্যোগ নেয়া হয়েছিল। সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী এড. সাহারা খাতুনের সময় অনেক বার এনিয়ে দেন-দরবার হয়েছে। বর্তমান টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী তারানা হালিম দায়িত্ব নেয়া পর উদ্যোগ নেয়া হয় যে, মোবাইলের অপব্যবহার রোধ করতে বায়োমেটিক পদ্ধতিতে সিম নিবন্ধন করা হবে।

গত ২০১৫ সালের নভেম্বরে এই পাইলট প্রকল্পটি শুরু হয়। আর ডিসেম্বরের ১৬ তারিখ থেকে সাধারণ গ্রাহক পর্যায়ে আনুষ্ঠানিকভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম নিবন্ধনের কাজ শুরুহয়। ডিজিটাল পদ্ধতিতে নিরাপত্তা নিশ্চিত করার জন্য যে ক’টি পদ্ধতি ব্যবহার করা হয়, তার মধ্যে অন্যতম হলো বায়োমেট্রিক পদ্ধতি। এ পদ্ধতিতে ব্যবহারকারীর আঙ্গুলের ছাপ, রেটিনা কিংবা কণ্ঠস্বরের মাধ্যমে পরিচয় নিশ্চিত করা হয়ে থাকে। তবে এ তিনটি পদ্ধতির মধ্যে বহুল ব্যবহূত পদ্ধতি হলো আঙ্গুলের ছাপ। মূলতঃ এই উদ্যোগ নেয়া হয়েছিল মোবাইলের অপব্যবহার বন্ধের জন্য। কিন্তু যেই লাউ, সেই কদু। এখন বিনা পয়সায় যে যত পার সিম ব্যবহার কর। এটাই এখন নিয়ম হয়ে গেছে।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন