দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হলো দেশ

  22-02-2017 11:35AM

পিএনএস ডেস্ক: ইন্টারনেটের দ্বিতীয় মহাসড়ক সিম-মি-উই-৫ বা দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হলো বাংলাদেশ। এর ফলে এখন থেকে কুয়াকাটা হতে ইন্টারন্যাশনাল প্রাইভেট লিস্ট কানেকশন (আইপিএলসি) এর মাধ্যমে আন্তর্জাতিক পর্যায়ে আপলিংক সুবিধা মিলবে। আর অল্পদিনের মধ্যে কুয়াকাটার ল্যান্ডিং স্টেশন থেকে ঢাকার ব্যাকহোল থেকেও এই সুবিধা পাওয়া যাবে বলে জানিয়েছেন দ্বিতীয় সাবমেরিন ক্যাবলের প্রকল্প পরিচালক পারভেজ মনন আশরাফ।

কুয়াকাটা থেকে মুঠোফোনে পারভেজ মনন আশরাফ বলেন, আজ (২১ ফেব্রুয়ারি) বিকেলে ইস্তাবুলে সিম-মি-উই-৫ ব্যবস্থাপনা পর্ষদের বৈঠকে বাংলাদেশকে এই মহাসড়কে সংযুক্তির ছাড়পত্র দেয়া হয়। কারিগরি পরীবিক্ষণ শেষে ছাড়পত্র প্রদানের ওই বৈঠকে বাংলাদেশ সাবমেরিন কেবলস কোম্পানি লিমিটেডের (বিএসসিসিএল) ব্যবস্থাপনা পরিচালক মো. মনোয়ার হোসেন উপস্থিত ছিলেন। আর দ্বিতীয় সাবমেরিন ক্যাবলে যুক্ত হতে তুরস্ক থেকে কুয়াকাটায় পাঠানো প্রথম ডেটা প্যাকেটটি গ্রহণের জন্য আমি এখানে অবস্থান করছি।

তিনি আরও বলেন, এ ক্যাবলের সঙ্গে বিএসসিসিএল ছাড়াও আরও ১৭টি সহযোগি কোম্পানি সংশ্লিষ্ট রয়েছে। তারা চাহিদার পরিপ্রেক্ষিতে আপাতত সংযোগ চালু করলেও আমরা আশা করছি অল্প কয়েকদিন পরেই প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটি উদ্বোধন করবেন।

জানা গেছে, নতুন করে সংযুক্ত ক্যাবল থেকে দেড় হাজার জিবিপিএস ব্যান্ডউইথ পাওয়ার কথা থাকলেও এখন ২০০ জিবিপিএস পাওয়া যাবে। কুয়াকাটা-ঢাকা লিংক তৈরি হওয়ার পর এ ব্যান্ডউইথ বিক্রি শুরু করতে পারবে বাংলাদেশ সাবমেরিন ক্যাবল কোম্পানি লিমিটেড (বিএসসিসিএল)।

প্রসঙ্গত, ২০১৪ সালের মার্চে সিম-মি-উই-৫ কনসোর্টিয়ামে যুক্ত হওয়ার জন্য চুক্তি করে বিএসসিসিএল। গত ১৩ ডিসেম্বর সিম-মি-উই-৫ কর্তৃপক্ষ সমুদ্রের তলদেশে ক্যাবল স্থাপনের কাজ শেষের ঘোষণা দেয়। এ সময়ে বাংলাদেশ কুয়াকাটা অংশে ল্যান্ডিং স্টেশন তৈরি করে। এর আগে কক্সবাজারে স্থাপন করা হয় প্রথম সাবমেরিন ক্যাবলের ল্যান্ডিং স্টেশন।


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন