আটকে আছে রবি-এয়ারটেল

  06-03-2017 07:42AM

পিএনএস ডেস্ক: স্পেকট্রাম চার্জ এবং একীভূতকরণ ফি পরিশোধ না করায় ঝুলে আছে রবি-এয়ারটেলের একীভূতকরণ। গত ১৭ নভেম্বর হতে একসঙ্গে ব্যবসা শুরু করলেও বিটিআরসির ছয় শর্ত পূরণ করতে না পারাই একীভূতকরণ হচ্ছে না রবি-এয়ারটেলের। একীভূতকরণ ফি হিসেবে ৪২৭ কোটি ৩৫ লাখ টাকা পরিশোধ করার কথা।

সূত্র জানিয়েছে, রবি ৩১৮ কোটি ৩২ লাখ টাকা পরিশোধ করলেও বাকিটা এখনও দেয়নি। কবে পরিশোধ করা হবে তাও সংশ্লিষ্ট কেউই বলতে পারছে না।

সম্প্রতি বাংলাদেশ টেলিকমিউনিকেশন অ্যান্ড রেগুলেটরি কমিশন-বিটিআরসির মুখপাত্র সারোয়ার আলম বলেন, রবি-এয়ারটেলের একীভূতকরণের সময় এখনো শেষ হয়নি। তবে বেশ কিছুদিন দেশের বাইরে থাকায় সর্বশেষ পরিস্থিতি আমার জানা নেই।

নাম প্রকাশে অনিচ্ছুক বিটিআরসির এক কর্মকর্তা জানান, দীর্ঘ সময় পেলেও রবি শর্ত পূরণ করতে পারেনি। এমন পরিস্থিতিতে বিটিআরসি সম্প্রতি রবিকে চিঠিতে বলেছে, সব পাওনা পরিশোধ এবং অন্যান্য শর্তাবলী প্রতিপালন সংক্রান্ত বিস্তারিত তথ্য ১০ দিনের মধ্যে না দিলে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে। গত মাসের দ্বিতীয় সপ্তাহে কমিশনের দেয়া সময় শেষ হলেও আইনি জটিলতার কারণে কোনো অ্যাকশনে যেতে পারছে না বিটিআরসি।

তিনি আরও বলেন, কমিশনের দেয়া ৩ নম্বর শর্তে সরকার/কমিশন, ব্যক্তি বা প্রতিষ্ঠানের সব পাওনা পরিশোধ করতে হবে। রবি এসব পাওনা পরিশোধের বিস্তারিত তথ্য কমিশনকে এখনো দেয়নি। ৫ নম্বর শর্তে এয়ারটেলের কর্মচারীদের রবিতে যোগদানের বিষয়ে বিস্তারিত কোনো তথ্য কমিশনে জমা দেয়া হয়নি। ৬ নম্বর শর্তে যারা একীভূত কোম্পানিতে অংশগ্রহণ করতে অনিচ্ছুক তাদের ভিএসএস/ভিআরএস সংক্রান্ত কোনো তথ্য কমিশনে দেয়নি রবি।

একীভূতকরণে ১২ ও ১৬ নম্বর শর্ত অনুয়ায়ী, স্পেকট্রাম চার্জ এবং ১৫ নম্বর শর্তে এয়ারটেলের ৫ মেগাহার্জ তরঙ্গ সমর্পণ করতে হবে। তাও করেনি রবি। এসব শর্তপূরণ না করায় রবি-এয়ারটেল একীভূতকরণ এখনও সম্পন্ন হয়নি। গত ১২ ফেব্রুয়ারি রবিকে এই চিঠি দেয় বিটিআরসি।

একীভূতকরণ ও বিটিআরসির চিঠির বিষয়ে রবির জনসংযোগ শাখার ম্যানেজার আশিকুর রহমান জাগো নিউজকে বলেন, ১২ তারিখের চিঠির জবাব আমরা ১৬ তারিখেই দিয়েছি। একীভূতকরণ ফি বাবদ ৩১৮ কোটি ৩২ লাখ টাকা পরিশোধ করা হয়েছে। বাকিটা ভ্যাট বলে আমরা সে টাকা মওকুফ চেয়েছি। এ বিষয়ে আমরা এখন আইনি সিদ্ধান্তের অপেক্ষায় রয়েছি।

প্রসঙ্গত, ব্যবসা একীভূত করার অনুমতি চেয়ে ২০১৫ সালের সেপ্টেম্বরে বিটিআরসিতে চিঠি দেয় রবি ও এয়ারটেল। ওই চিঠিতে বলা হয়, একীভূত হওয়ার পর ৭৫ শতাংশ শেয়ার থাকবে মালয়েশিয়াভিত্তিক আজিয়াটা গ্রুপ ও এনটিটি ডকোমার কাছে। বাকি ২৫ শতাংশ শেয়ার থাকবে ভারতীয় এয়ারটেলের কাছে।

পিএনএস/হাফিজুল ইসলাম

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন