মহাকাশে পাড়ি দিচ্ছেন স্টিফেন হকিং

  22-03-2017 01:49PM

পিএনএস ডেস্ক: মহাকাশ ভ্রমনে যাচ্ছেন নোবেল জয়ী পদার্থবিজ্ঞানী স্টিফেন হকিং। আজীবন মহাকাশ নিয়ে গবেষণা করলেও কখনো স্বচক্ষে সেই মহাকাশ দেখা হয়নি স্টিফেন হকিংয়ের। তবে এবার তিনি এই শূন্যতা পূর্ণ করবেন। শিগগিরই মহাকাশ ভ্রমণে যাচ্ছেন বলে জানিয়েছেন বিখ্যাত এই মহাকাশ বিজ্ঞানী। আর তিনি যাচ্ছেন ব্রিটিশ ব্যবসায়ী ও ভার্জিন গ্রুপের প্রতিষ্ঠাতা রিচার্ড ব্র্যানসনের সঙ্গে, তার ব্যক্তিগত মহাকাশযানে চড়ে।

ব্রিটিশ গণমাধ্যম দ্য ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, ব্র্যানসনের প্রতিষ্ঠিত বিশ্বের প্রথম বেসরকারি মহাকাশযান ভার্জিন গ্যালাকটিকে চেপে মহাশূন্যে পাড়ি দিতে চলেছেন ৭৫ বছরের হকিং। সংবাদমাধ্যমকে দেয়া এক সাক্ষাৎকারে খ্যাতনামা এই মহাকাশ বিজ্ঞানী বলেন, দ্বিতীয়বার চিন্তা না করেই ভার্জিন প্রতিষ্ঠাতার প্রস্তাবে সম্মতি জানিয়েছেন তিনি।

মহাকাশে পাড়ি জমিয়ে নতুন উদাহরণ সৃষ্টি করতে চলেছেন হকিং। তবে কবে নাগাদ তাদের মিশন শুরু হবে, সে ব্যাপারে এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত হয়নি। এর আগে ২০০৯ সালে মহাকাশ ভ্রমণের ঘোষণা দিয়েছিলেন ব্র্যানসন। কিন্তু বিভিন্ন ঝামেলার কারণে তা বাস্তবায়ন সম্ভব হয়নি।

অতীতেও হকিংকে মহাকাশযাত্রায় সঙ্গী করার প্রস্তাব দিয়েছিলেন ব্র্যানসন। ২০১৪ সালে একবার সাড়াও দিয়েছিলেন হকিং। তবে চিকিৎসকদের সম্মতি ছিল না তাতে। তখন হকিং বলেছিলেন, ‘মহাকাশে, চাঁদে যাওয়ার খুব ইচ্ছা ছিল। কিন্তু ভার্জিন গ্যালাকটিকের প্রস্তাবে সাড়ে দিতে গেলে চিকিৎসকরা বাধা দেবেন। তবে যেতে পারলে ভালোই হতো।’ এবার আর চিকিৎসকদের বাধা মানবেন না। নিজের ইচ্ছা পূরণে সত্যিই ঘুরে আসবেন মহাশূন্যে।

সূত্র: দ্য ইন্ডিপেনডেন্ট


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন