আজ রাতে খালি চোখেই দেখা যাবে বৃহস্পতিকে

  07-04-2017 09:38PM

পিএনএস ডেস্ক : বৃহস্পতি আমাদের সৌরমণ্ডলের সবচেয়ে বড় গ্রহ। সেইসঙ্গে ঔজ্জ্বল্যের দিক থেকেও শুক্রগ্রহের পরেই। সেই বৃহস্পতিই এই সপ্তাহে পৃথিবীর একেবারে কাছে অবস্থান করছে। আজ, শুক্রবার রাতে তা পৃথিবীর আরও কাছে আসবে। এমনিতেই এই গ্রহকে পৃথিবী থেকে খালি চোখে দেখা যায়। এবার এটি পৃথিবীর খুব কাছে আসায়, আজ বৃহস্পতিকে আরও বড় ও উজ্জ্বল দেখাবে। যে ঘটনার জন্য এটি হয়, তাকে জ্যোতির্বিজ্ঞানের ভাষায় ‘প্রতিযোগ’ বা অপোজিশন বলা হয়।

এই প্রতিযোগ তখনই হয়, যখন পৃথিবীর একদিক সূর্য এবং অন্যদিকে সেই গ্রহটি থাকে। এখন পৃথিবীর দু’দিকে সূর্য এবং বৃহস্পতি গ্রহ অবস্থান করছে। এর ফলে এটি পৃথিবীর কাছে থাকে, তাই তুলনামূলক অনেক বড় ও উজ্জ্বল দেখায়।

যেদিন প্রতিযোগ ঘটে সেদিন সূর্যাস্তের সময়েই গ্রহটির উদয় হয়। পরের দিন সূর্যোদয়ের সময় সেই গ্রহ অস্তমিত হয়। পৃথিবীর মতোই যে গ্রহগুলি সূর্যকে সর্বদা আবর্তন করছে (মঙ্গল, বৃহস্পতি, শুক্র, শনি ইত্যাদি), তাদের প্রত্যেকের ক্ষেত্রেই এই প্রতিযোগ হয়। কিন্তু সব গ্রহকে পৃথিবী থেকে দেখা যায় না। বৃহস্পতি যেহেতু অনেক বড় গ্রহ, তাই এর ‘প্রতিযোগ’ হলে তা স্পষ্টভাবে দেখা যায়। এটি জ্যোতির্বিজ্ঞানের একটি স্বাভাবিক ঘটনা। গড়ে এক বছর একমাস অন্তর বৃহস্পতি গ্রহের প্রতিযোগ হয়। সেই মতো ৮ এপ্রিল ভারতীয় সময় অনুযায়ী ভোর ৩টে ০৯ মিনিটে বৃহস্পতির প্রতিযোগ রয়েছে। এই সময় বৃহস্পতি পৃথিবীর সব থেকে কাছে আসবে এবং এই গ্রহকে সর্বাধিক উজ্জ্বল দেখাবে।

টেলিস্কোপ বা দূরবীণ থাকলে বৃহস্পতির উপগ্রহগুলিও (গ্যালিলিয়ান উপগ্রহ) দেখা যেতে পারে।

পিএনএস/জে এ মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন