বায়ুমণ্ডলসহ নতুন গ্রহের সন্ধান, এলিয়েনের খোঁজে বিজ্ঞানীরা

  08-04-2017 04:23PM

পিএনএস ডেস্ক : মহাকাশে পৃথিবী সদৃশ একটি গ্রহকে ঘিরে থাকা বায়ুমণ্ডলের সন্ধান পেয়েছেন গবেষকরা। পৃথিবীর অনুরূপ এ গ্রহটির নাম জিজে ১১৩২বি নামে পরিচিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ। ২০১৫ সালে প্রথম গ্রহটি আবিষ্কার করা হয়। তখন থেকেই গ্রহটিকে নিয়ে নানা তথ্য সংগ্রহ করছেন বিজ্ঞানীরা। সেই গ্রহটি আমাদের পৃথিবী গ্রহ থেকে ১.৪ গুন বড়। এটি পৃথিবী থেকে ৩৯ আলোকবর্ষ দূরে অবস্থান করছে।

গবেষণায় বিজ্ঞানীরা গ্রহটিতে পুরু বায়ুমণ্ডল থাকার আলামত পেয়েছেন। এই বায়ুমণ্ডলে বাষ্প অথবা মিথেন গ্যাস রয়েছে।

এ গ্রহটির বিষয়ে বিভিন্ন তথ্য মহাকাশ গবেষণা বিষয়ক প্রকাশনা অ্যাস্ট্রনমিক্যাল জার্নালে প্রকাশিত হয়েছে। এই বায়ুমণ্ডল আবিষ্কারকে সৌরজগত ছাড়িয়ে মানুষের বসবাসযোগ্য জায়গা খোঁজার ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ অগ্রগতি হিসেবে দেখা হচ্ছে। পৃথিবী সদৃশ এই গ্রহটির উপরিভাগের তাপমাত্রা ৩৭০ ডিগ্রি সেলসিয়াস। ফলে এটি বসবাসযোগ্য কী না, তা নিয়ে অনেকের সন্দেহ রয়েছে। তবে গবেষকরা বলছেন, এ ধরনের একটি গ্রহ পাওয়ার অর্থ মহাকাশে এ ধরনের আরও গ্রহ রয়েছে।

কিছুদিন আগেই এ ধরনের সাতটি গ্রহের আবিষ্কারের তথ্য জানান নাসার গবেষকরা। সে আবিষ্কার জ্যেতির্বিজ্ঞানের ইতিহাসে বিরল বলে উল্লেখ করা হয়। কারণ হিসেবে বলা হচ্ছে, গ্রহগুলোর আকৃতি পৃথিবীর মতোই এবং সেগুলোতে পানির অস্তিত্ব থাকতে পারে। পানির অস্তিত্ব থাকার ফলে গ্রহগুলোর আবহাওয়া প্রাণের জন‌্য উপযুক্ত হতে পারে। ফলে সেগুলোতে প্রাণের কোনো আলামত পাওয়া যায় কি না, তা নিয়ে ব্যাপক গবেষণা চলছে। নতুন আবিষ্কারের ফলে এখন প্রাণের অস্তিত্ব পাওয়া সময়ের ব্যাপার বলে মনে করছেন গবেষকরা।

পিএনএস/জে এ /মোহন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন