ফেসবুকে আরো ৬ ফিচার যুক্ত হচ্ছে

  23-04-2017 12:54PM

পিএনএস ডেস্ক: নতুন চমক আসছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে। অভিনব ফেসবুক ক্যামেরাসহ নতুন ছয়টি চমকপ্রদ ফিচার যোগ করার ঘোষণা দিয়েছেন মার্ক জাকারবার্গ। ফেসবুকের বিশ্ব ডেভেলপার সম্মেলন এফ-৮-এর উদ্বোধনী বক্তৃতায় তিনি এ ঘোষণা দেন।

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার নিউ জোসের ম্যাকেনরি কনভেনশন সেন্টারে জাকারবার্গ বলেন, ফেসবুকে নতুন আরেক অধ্যায়ের শুরু হচ্ছে। অচিরেই একে বৈশ্বিক স্থানীয় যোগাযোগ মাধ্যমে পরিণত করার নতুন লক্ষ্য স্থির করা হয়েছে।

ফেসবুকের নিরাপত্তা ব্যবস্থাকে নিশ্ছিদ্র করার আরও কার্যকর উপায় খুঁজতে ডেভেলপারদের প্রতি অনুরোধ জানিয়ে তিনি বলেন, বর্তমানে প্রতি মাসে ফেসবুকের মাধ্যমে প্রায় ২০০ কোটি মেসেজ আদান-প্রদান করা হচ্ছে এবং ১২০ কোটি মানুষ ও প্রায় এক লাখ ডেভেলপার সক্রিয় থাকছেন।

নতুন ছয়টি ফিচারে যা থাকছে : নতুন ছয়টি ফিচারের মধ্যে জাকারবার্গের নিজের ভাষায় সবচেয়ে আকর্ষণীয় হচ্ছে ক্যামেরা ইফেক্টস। এ সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরে জাকারবার্গ বলেন, এটি মূলত নতুন ধরনের ফেসবুক ক্যামেরা। এতে রয়েছে ফ্রেশ স্টুডিও এবং এআর স্টুডিও। ফটো ফ্রেম স্টুডিওর মাধ্যমে প্রোফাইল পিকচার নিজের মতো করে সম্পাদনা করা যাবে।

স্টুডিও থেকেও মন মাতানো ইফেক্ট যোগ করা যাবে। এআর স্টুডিওর মাধ্যমে ছবিতে বিভিন্ন নকশার মুখোশ সংযোজন, অ্যানিমেশন, হাতের লেখা সংযোজনসহ লাইভ ডিডিওর ক্ষেত্রেও অনলাইন সম্পাদনা করা সম্ভব হবে। ফলে ব্যবহারকারী নিজের মতো করে লাইভ সম্প্রচারের ভার্চুয়াল পরিবেশ তৈরি করে নিতে পারবেন। এফ-৮-এর লাইভ সম্প্রচারেও নতুন এই এআর স্টুডিও ব্যবহৃত হচ্ছে বলে জানান তিনি।

আর একটি আকর্ষণীয় ফিচার হচ্ছে `ফেসবুক স্পেস`। এ ফিচারের মাধ্যমে ফেসবুক ব্যবহারকারীরা ৩৬০ ডিগ্রি কৌণিকের ভিডিওচিত্রের মাধ্যমে বন্ধুদের সঙ্গে চ্যাট করতে পারবেন। এখানে থাকছে একটি ভার্চুয়াল টিক-ট্যাক-টোই বোর্ড, যা দিয়ে ভার্চুয়ালি যা খুশি তাই আঁকা যাবে এবং নিজের মতো নকশা তৈরির মাধ্যমে মনোরম চ্যাট পরিবেশ তৈরি করে নেয়া যাবে। জাকারবার্গ ফেসবুক স্পেস সম্পর্কে তার বক্তৃতায় বলেন, প্রকৃত বাস্তব আর ভার্চুয়াল বাস্তবতার মধ্যে অভূতপূর্ব মেলবন্ধনের সৃষ্টি করবে ফেসবুক স্পেস।

তৃতীয় ফিচারটির নাম `প্লেস গ্রাফ`। এ গ্রাফে বিশ্বের ১৪০ মিলিয়ন বা ১৪ কোটি স্থানের ছবি, অবস্থান, ওই এলাকার রেস্টুরেন্ট, শপিং স্টোরসহ অন্যান্য গুরুত্বপূর্ণ ব্যবসায়িক স্থাপনার বিস্তারিত বর্ণনা থাকবে। সঙ্গে ওই স্থান এবং স্থানের ব্যবসা প্রতিষ্ঠান সম্পর্কে স্থানীয় ফেসবুক ইউজারদের মতামতও থাকবে। এ ফিচারের মাধ্যমে ব্যবহারকারীরা আগামী ছুটিতে কোথায় বেড়াতে যাবেন তা নির্ধারণ করতে পারবেন।

বাকি তিনটি ফিচার মূলত ফেসবুক ডেভেলপারদের জন্য। যারা ফেসবুকের জন্য নতুন ফিচার তৈরি করতে চান, এর বিভিন্ন ব্যবসায়িক কার্যক্রমে যুক্ত থাকতে চান এবং এর ব্যবহার সম্পর্কিত তথ্য জানতে চান, এগুলো তাদের কাজে লাগবে। এগুলোর নাম হচ্ছে `ডেভেলপার সার্কেলস`, `আইডেনটিটি` এবং `নিউ ফেসবুক অ্যানালিটিকস।`


পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন