ফ্রান্সে ফেসবুকের ৩০ হাজার অ্যাকাউন্ট বন্ধ

  28-04-2017 10:01AM

পিএনএস ডেস্ক: নিজেদের উদ্দেশ হাসিলের জন্য ভুয়া অ্যাকাউন্ট খুলে কয়েকটি দেশের সরকার ও অনেক রাজনৈতিক দল মিথ্যা বা বানোয়াট সংবাদ পোস্ট করে বিভ্রান্তি ছড়াচ্ছে বলে অভিযোগ এনেছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

এক প্রতিবেদনে রাষ্ট্রীয়ভাবে ফেক নিউজ প্রচারের জন্য যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও রাশিয়ার সাম্প্রতিক কর্মকাণ্ডকে উদারহরণ হিসেবে দেখছে ফেসবুক। এমন পরিস্থিতিতে ফ্রান্সে ৩০ হাজার অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে ফেসবুক। যুক্তরাষ্ট্রের নির্বাচনের মতো ফ্রান্সে শুরু হওয়া নির্বাচনেও যেন নেতিবাচক প্রভাব না পড়ে সেজন্য এই ব্যবস্থা বলে জানা গেছে।

শক্তিধর রাষ্ট্রগুলোর ক্ষমতাসীনেরা ভুয়া তথ্যে ভরা খবর প্রকাশের মাধ্যমে ‘ইনফরমেশন অপারেশন’ চালাচ্ছে এমন গুরুতর অভিযোগ এনেছে ফেসবুক। এজন্য সরকার এবং রাজনৈতিক দলগুলো পেশাদার লোক নিয়োগ করছে বলেও অভিযোগ তুলেছে ভুয়া সংবাদের বিরুদ্ধে ‘যুদ্ধে’ নামা সর্ববৃহৎ সামাজিক যোগাযোগের প্লাটফর্মটি।

ফেসবুকের অভিযোগ, মিথ্যা খবর ছড়িয়ে দেয়ার জন্য অনেক পেশাদারকে নিয়োগ দেয়া হয়। এসব পোস্ট বুস্ট করে দ্রুত ছড়িয়ে দিতে বিপুল অর্থ ব্যয় করা হয়। যারা স্থানীয় ভাষা ভালো জানে এবং চলতি রাজনৈতিক হাওয়া ভালো বোঝে তাদের নিয়োগ দেয়া হচ্ছে ভুয়া খবর ছড়াতে।

পিএনএস/আলআমীন

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন