অতীতে ফিরে যাওয়ার গাণিতিক মডেল আবিষ্কার!

  01-05-2017 08:42PM

পিএনএস ডেস্ক : হলিউউডের বিখ্যাত ছবি ‘ব্যাক টু দ্য ফিউচার’এবার বাস্তবে রুপ নিতে যাচ্ছে। ছবির পরিচালক এবং বিজ্ঞানীদের মধ্যেও বিষয়টি নিয়ে রয়েছে বিশেষ আগ্রহ৷ আর বিজ্ঞানীরাও বিষয়টি নিয়ে গবেষণাও শুরু করেছেন।

রবার্ট জেমিকিস-এর এই বিখ্যাত ছবিটিতে দেখানো হয়েছে টাইম ট্রাভেলের বিষয়টি। যেখানে ছবির হিরো পিছিয়ে গিয়েছিলেন প্রায় ৩০বছর পিছনে। এ টাইম ট্রাভেল (এর মাধ্যমে নাকি অতীতে ফিরে যাওয়া যায়) বিষয়টি নিয়ে সমস্ত মহলেই বেশ চাপানোতর আগ্রহ রয়েছেই।

আমেরিকার এক বিজ্ঞানী এই টাইম মেশিন নিয়েই গবেষণা শুরু করেছেন। তিনি এ বিষয়ে একটি ম্যাথামেটিক্যাল মডেলও তৈরি করেছেন। কানাডার ব্রিটিশ কলম্বিয়ার বেন টিপেট টাইম ট্রাভেল নিয়ে একটি গবেষণাও করেন৷ অংক এবং ফিজিক্স উপর ভিত্তি করেই তিনি এ টাইম ট্রাভেলের বিষয়টি উত্থাপন করেন৷

সাধারণ মানুষ টাইম ট্রাভেলের বিষয়টি ফিকশন হিসেবে মেনে নিয়েছে৷ কিন্তু বাস্তবে সেটি সম্ভব না হলেও অংকের মাধ্যমে এই বিষয়টি করা সম্ভব বলে জানিয়েছেন তিনি৷ তার এই বিশেষ গবেষণাটি ক্লাসিকাল অ্যান্ড কোয়ান্টাম গ্র্যাভিটিতে গবেষণাটি প্রকাশ করা হয়৷

তবে ‘ব্যাক টু দ্য ফিউচার’ ছবিটির আগেও এই এইচ জি ওয়েলস-র ‘টাইম মেশিন’ বইতে এ টাইম মেশিনের ধারণা দেওয়া হয়৷ যা মানুষের মধ্যে আরও বেশি কৌতুহলের সৃষ্টি করে৷ ১৯১৫সালে জার্মান বিজ্ঞানি আলবার্ট আইনস্টাইন জেনারেল রিলেটিভিটি নিয়ে একটি ধারনার অবতারণা করেন। যেটি কিছুটা হলেই এ টাইম ট্রাভেলের ধারণা দেয়।

পিএনএস/মোঃ শ্যামল ইসলাম রাসেল

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন