ফের সাইবার হামলা হবে সোমবার?

  14-05-2017 12:40PM


পিএনএস ডেস্ক: বিশ্বজুড়ে বড় ধরনের সাইবার হামলা হয়েছে শুক্রবার। হামলার শিকার হয় এক লাখ পঁচিশ হাজারেরও বেশি কম্পিউটার সিস্টেম। বিশেষজ্ঞরা জানিয়েছেন, শিগগিরই আরো একটি বড় ধরনের সাইবার হামলা হতে পারে।

‘ম্যালওয়ের টেক’ ছদ্মনামে পরিচিত যুক্তরাজ্যের একজন নিরাপত্তা গবেষক, যিনি কম্পিউটারে ‘র‌্যানসমওয়্যার’ মোকাবেলায় অদ্ভুতভাবে সাহায্য করেছেন, তিনি সতর্ক করে দিয়ে বলেছেন ‘আরো একটি সাইবার হামলা আসন্ন...খুব সম্ভবত সোমবার।’

স্পেন, ফ্রান্স, যুক্তরাজ্য, চীন, ইতালি, রাশিয়াসহ বিশ্বের অন্তত একশো দেশে শুক্রবার ওই সাইবার হামলা হয়, ওসব দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে ‘র্যানসমওয়্যার’ ছড়িয়ে পড়ে যা কম্পিউটার ব্যবহারকারীর ফাইল নিয়ন্ত্রণে নিয়ে নেয়। কম্পিউটারের নিয়ন্ত্রণ ফিরে পেতে ডিজিটাল মুদ্রা ‘বিট কয়েনের’ মাধ্যমে ৩০০ ডলার করে চাওয়া হয়।

অনেক দেশের স্বাস্থ্য, টেলিকম বা যোগাযোগের মতো গুরুত্বপূর্ণ খাত এই হামলার শিকার হয়।

বিশেষ করে বড় ধরনের হামলার মুখে পড়ে যুক্তরাজ্যের ন্যাশনাল হেলথ সার্ভিস। দেশটির হাসপাতালে জরুরি চিকিৎসা সেবা বন্ধ রাখতে হয়। ন্যাশনাল হেলথ সার্ভিসের অন্তত ৪৮টি সিস্টেম এই হামলার শিকার হয়।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী অ্যাম্বার রাড শনিবার বলেছেন ন্যাশনাল হেলথ সার্ভিসের ছয়টি সিস্টেম তারা পুনরুদ্ধার করতে পেরেছেন কিন্তু কম্পিউটারকে ভাইরাসমুক্ত রাখার জন্য আরো অনেক কিছু করার আছে বলে উল্লেখ করেন তিনি।

স্পেনের টেলিকম ও জ্বালানি কোম্পানি, যুক্তরাষ্ট্রের ডেলিভারি কোম্পানি ফেডএক্সও এই সাইবার হামলার শিকার হয়েছে। সূত্র: বিবিসি

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন