দেড় লাখ ইউরো জরিমানা দিবে ফেসবুক

  

পিএনএস ডেস্ক: দেড় লাখ ইউরো (১ লাখ ৬৬ হাজার ডলার) জরিমানা গুণতে যাচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। বিজ্ঞাপনদাতাদের কাছ থেকে ব্যবহারকারীদের তথ্য সুরক্ষা দিতে ব্যর্থ হওয়ায় এ জরিমানা করেছে ফ্রান্সের ডাটা প্রটেকশন ওয়াচডগ সিএনআইএল।

সিএনআইএল আরো জানায় বেলজিয়াম, নেদারল্যান্ডস, স্পেন ও জার্মানিতেও একই ধরনের তদন্তের সম্মুখিন হয়েছে ফেসবুক। এছাড়া ফেসবুককে যে পরিমাণ অর্থদণ্ড করা হয়েছে তা কোম্পানির রাজস্ব ও বাজারমূল্যের তুলনায় খুবই সামান্য। কোম্পানিটির প্রান্তিককালীন রাজস্ব প্রায় ৮০০ কোটি ডলার ও শেয়ার বাজার মূলধন প্রায় ৪৩ হাজার ৫০০ কোটি ডলার।

এদিকে সিএনআইএল’র সিদ্ধান্ত প্রত্যাখ্যান করে গত মঙ্গলবার বিবৃতি দিয়েছে ফেসবুক। বিবৃতিতে বলেছে, ব্যবহারকারীদের গোপনীয়তা রক্ষার বিষয়টি ফেসবুক সবচেয়ে গুরুত্ব দিয়ে থাকে। ফেসবুককে আরো উন্নত পর্যায়ে নিয়ে যেতে আমরা কীভাবে তথ্যের ব্যবহার করছি তা বুঝাতে নীতিমালাগুলো আরো সহজ করা হয়েছে।

প্রসঙ্গত, গত বছর সম্মতি ছাড়া নন-ইউজারদের ওয়েব কার্যক্রমে নজরদারি বন্ধ করতে ফেসবুককে সময় বেঁধে দেয় সিএনআইএল। পাশাপাশি ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য যুক্তরাষ্ট্রে পাঠানোর ওপরও নিষেধাজ্ঞা দেয় সংস্থাটি।

সূত্র: রয়টার্স


পিএনএস/আলআমীন

 

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন
Developed by Diligent InfoTech