মোবাইলের মাধ্যমে রোজগারের ৬ পদ্ধতি

  06-06-2017 11:19AM


পিএনএস ডেস্ক: রোজকার জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে সাধের স্মার্টফোন। কাজের ফাঁকে হোক বা চলার পথে, আপনার সর্বক্ষণের সঙ্গী এই ফোন।

ফেসবুক, হোয়াটসঅ্যাপে আড্ডা হোক বা পছন্দের ভিডিও দেখা বা গান শোনা কত রকম ভাবেই আপনাকে বিনোদন দেয় এটি। কিন্তু জানেন কি, আপনার রোজগারের উপায়ও হয়ে উঠতে পারে স্মার্টফোন! এমনকী খোদ কেন্দ্রীয় সরকারের কাছ থেকেও মিলতে পারে পারিশ্রমিক। রইল এমনই কিছু কাজের হদিশ, যা থেকে আপনার পকেট ভারী হতে পারে সাধের স্মার্টফোনকে ব্যবহার করেই।

১. যদি আপনার নিজের ব্যবসা থাকে, তাহলে আপনার তৈরি প্রোডাক্টকে প্রোমোট করতে হোয়াটসঅ্যাপকে ব্যবহার করতে পারেন। ঠিকমতো ব্যবহার করতে পারলে রেভিনিউ বাড়বে নিশ্চিত ভাবেই।

২. আর যদি নিজের ব্যবসা নাও থাকে, তাহলেও কুছ পরোয়া নেহি। অন্যের তৈরি প্রোডাক্ট ধারে কিনুন। একটু নামী ব্র্যান্ডের প্রোডাক্ট হলে খুব ভাল হয়। তার পর হোয়াটসঅ্যাপের মাধ্যমে শুরু করুন মার্কেটিং। প্রোডাক্ট বিক্রি করতে পারলেই মিলবে মোটা কমিশন।

৩. উবেরের একটা অ্যাপ আছে, যার নাম উবের দোস্ত। ডাউনলোড করে নিন আপনার মোবাইল ফোনে। উবেরের দাবি, এই অ্যাপের সাহায্যে মাসে ৫০,০০০ থেকে ১ লাখ টাকা অবধি রোজগার করা যায়! সেখানে সাইন আপ করে নিজের চেনাজানা কোনও ড্রাইভারকে রেফার করতে পারেন। তা ছাড়া কোনও বন্ধুকে উবের পরিষেবা ব্যবহার করার জন্যও রেফার করতে পারেন। এতেই মিলবে কমিশন।

৪. মেক মাই ট্রিপ-এর মতো ট্রাভেল এজেন্সির ওয়েবসাইটে গিয়ে কাউকে রেফার করতে পারলেই মিলবে কমিশন। ৬০০ টাকা মিলবে রেফার করলে। আর যদি সেই কাস্টমার বুকিং করেন তাহলে মিলবে ৮০০ টাকা। এ ভাবে খুব বেশি ৭০০০ টাকা অবধি রোজগার করা যেতে পারে।

৫. একই ভাবে আইসিআইসিআই ব্যাংকের ই-ওয়ালেট পরিসেবা বন্ধুদের রেফার করলেও কমিশন পাওয়া যায়। তবে টাকার অঙ্কটা খুব বেশি নয়। প্রতিবার রেফার করলেই মিলবে ৫০ টাকা। এ ভাবে ২৫০ টাকা অবধি রোজগার করা যেতে পারে।

৬. এবার আসা যাক কেন্দ্রীয় সরকারের কথায়। ক্যাশলেস লেনদেনের জন্য মোদী সরকারের ভীম অ্যাপ-এর কথা নিশ্চয়ই শুনেছেন। এবার সেই অ্যাপের প্রচার করেও পেতে পারেন কমিশন। নিজের মোবাইলের মাধ্যমে কোনও ব্যক্তিকে জুড়লে এবং যদি তিনি তিনবার লেনদেন করেন তাহলেই পেয়ে যাবেন ১০ টাকা। এর পর তৃতীয় ব্যক্তিকে জুড়লেই মিলবে ২৫ টাকা।

পিএনএস/আনোয়ার

@PNSNews24.com

আপনার মন্তব্য প্রকাশ করুন